সেপ্টেম্বর ২৯, ২০২৪

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। সোমবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় নিউইয়র্কের নাসাউ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সম্মুখ সমরে অবতীর্ণ হবে দুদল।

বাংলাদেশ ক্রিকেট দলের ব্যাটিং এমন একটা অবস্থায় আছে যে, এতে শক্ত প্রতিপক্ষ আর সহজ প্রতিপক্ষ বলে কোনো কথা নেই। জিম্বাবুয়ে, যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা- সবার বিপক্ষেই ব্যর্থ বাংলাদেশের ব্যাটিং লাইনআপের টপ অর্ডার।

বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতা কতটা গভীর, একটা পরিসংখ্যানে দেখলেই তা স্পষ্ট হবে। এ বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে টাইগারদের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকের গড় ২০।

এমন পরিস্থিতিতে বাংলাদেশ নিউইয়র্কের এই উইকেটে এনরিখ নরকিয়াদের সামনে ব্যাট করতে নামবে। প্রোটিয়াদের এই ডানহাতি দীর্ঘদেহী পেসারই সিডনিতে জেনুইন ব্যাটিং উইকেটে আগুনে তোপ দেগেছিলেন। যাতে বিপর্যস্ত হয়ে মাত্র ১০ রানের বিনিময়ে ৪টি উইকেট উপহার দেন বাংলাদেশের ব্যাটাররা।

নরকিয়ার নারকীয়তার কাহিনী এখানেই শেষ নয়। তার আগের বছর আবুধাবিতে মাত্র ৮ রানে নিয়েছিলেন ৩ উইকেট।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এনরিখ নরকিয়া বনাম বাংলাদেশের পরিসংখ্যানটা ঠিক এমন- ৬ ওভার ৫ বলে, ১৮ রানে ৭ উইকেট। অন্যদিকে, চলতি বিশ্বকাপে দুই ম্যাচেই ৬টি উইকেট ঝুলিতে পুরেছেন প্রোটিয়া এই ডানহাতি পেসার।

তার সঙ্গে এবার যোগ হয়েছেন বার্টমান। এছাড়াও মহারাজ, রাবাদা, জানসেনরা তো আছেনই।

২০২১ ও ২০২২ বিশ্বকাপের ওই দুই ম্যাচে একমাত্র লিটন দাস কিছুটা প্রতিরোধ দেখিয়েছিলেন। সিডনিতে ৩৪ ও আবুধাবিতে ২৪ রান করেছিলেন তিনি। বাংলাদেশের মোট স্কোর ছিল সিডনিতে ১০১ এবং আবুধাবিতে ৮৪। এক কথায় বলা যায় অসহায় আত্মসমর্পন!

এবারও কি তেমনটাই ঘটবে? এর উত্তর জানতে হলে আপনাকে অপেক্ষা করতে হচ্ছে আজ রাত সাড়ে ৮টা পর্যন্ত।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *