সেপ্টেম্বর ৮, ২০২৪

দেশের মানচিত্রে প্রথমবারের মতো স্বপ্নের মেট্রোরেল চলে ২০২২ সালের ২৮ ডিসেম্বর। তখন সেই যাত্রা আংশিক হলেও এবার তা পূর্ণতা পেতে যাচ্ছে। মেট্রোরেল ছোঁবে এবার রাজধানীর বাণিজ্যিক এলাকা মতিঝিল। এতে বাঁচবে ওই এলাকার মানুষের কর্মঘণ্টা, অর্থনীতির চাকা ঘুরবে আরও দ্রুত।

শনিবার (৪ নভেম্বর) দুপুর আড়াইটায় মেট্র্রোরেলের ম্যাস র‌্যাপিড ট্রানজিট লাইন-৬ (এমআরটি লাইন-৬) আগারগাঁও থেকে মতিঝিল অংশ পর্যন্ত উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এজন্য মতিঝিল স্টেশনের কনকোর্স প্লাজায় একটি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। একই অনুষ্ঠান থেকে এমআরটি লাইন-৫ অর্থাৎ হেমায়েতপুর থেকে ঢাকার ভাটারা পর্যন্ত মেট্রোরেল নির্মাণ কাজ শুরুর উদ্বোধনও করবেন প্রধানমন্ত্রী।

শুরুতে এমআরটি লাইন-৬ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হলেও এটি এখন মতিঝিল পর্যন্ত যাবে। এরমধ্য দিয়ে আপাতত নগরবাসী ২০.১ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে মাত্র ৩১ মিনিটে। সবার জন্য এই পথটি খুলবে রবিবার (৫ নভেম্বর) সকাল সাড়ে ৭টা থেকে।

যোগাযোগ বিশেষজ্ঞরা বলছেন, মেট্রোরেল মতিঝিল পর্যন্ত পূর্ণ সময় চলাচল করলে দিনে মোট ১০ লাখ কর্ম ঘণ্টা বাঁচবে।

মতিঝিলে অফিস, কিন্তু বাসা মিরপুর বা উত্তরায় এমন কর্মজীবীরা উন্মুখ হয়ে ছিলেন—মেট্রোরেল কবে যাবে মতিঝিল। অবশেষে সেই আশা পূরণ হলো। আজ উত্তরা-আগারগাঁও-মতিঝিল রুট উদ্বোধনের পর আগামীকাল (রোববার) থেকেই এই পথে যাত্রী পরিবহন শুরু হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *