সেপ্টেম্বর ১৭, ২০২৪

আসন্ন শারদীয় দুর্গা পূজা উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর হয়ে ভারতের ত্রিপুরায় গেল তিন হাজার ২২৫ কেজি ইলিশ মাছ। আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর) দুপুর ২টার দিকে দুটি পিকআপ ভ্যানে করে এই মাছগুলো ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা পৌঁছায়।

রফতানিকারক প্রতিষ্ঠান সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক ও মের্সাস প্রিতম এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মনির হোসেন বাবুল জানান, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সরকার পাঁচ হাজার মেট্রিকটন মাছ রফতানি করার জন্যে অনুমোদন দিয়েছে। রাজধানী ঢাকার মেসার্স রিপা এন্টারপ্রাইজ মাছগুলো রফতানির অনুমোদন পেয়েছে।

দুটি পিকআপ ভ্যানে করে পাঁচ হাজার ২২৫ মেট্রিকটন ইলিশ মাছ ত্রিপুরায় রফতানি হচ্ছে। পর্যায়ক্রমে আরও ৫০ টন মাছ রফতানি হবে। রফতানি করা প্রতিকেজি ইলিশের দাম ধরা হয়েছে ১০ ডলার। যা থেকে ৩২ হাজার ৫০ ডলার রফতানি আয় হবে। যা বাংলাদেশি মুদ্রায় ৩৬ লাখ ৪৪ হাজারের বেশি।

উল্লেখ্য, আট শর্তে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো শুল্ক কর্তৃপক্ষ রপ্তানির অনুমতিপ্রাপ্ত পণ্যের কায়িক পরীক্ষা করবে, প্রতিটি চালান জাহাজীকরণ শেষে রপ্তানির কাগজপত্র বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠাতে হবে, অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি রপ্তানি করা যাবে না, অনুমতিপত্র কোনোভাবেই হস্তান্তরযোগ্য নয় ও অনুমোদিত রপ্তানিকারক ছাড়া সাব–কন্ট্রাক্টিংয়ের মাধ্যমে ইলিশ রপ্তানি করা যাবে না।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *