সেপ্টেম্বর ৮, ২০২৪

বিশ্বের সর্বাধুনিক অবকাঠামো নির্মাণশিল্প সামগ্রী, কাঠ ও কাঠের তৈরি নতুনভাবে উদ্ভাবিত আসবাবপত্র উৎপাদন শিল্পে ব্যবহৃত প্রযুক্তি এবং বৈদ্যুতিক সরঞ্জামের পণ্য নিয়ে রাজধানীতে শুরু হয়েছে তিনটি আন্তর্জাতিক প্রদর্শনী। আজ বৃহস্পতিবার (২৩ নভেম্বর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিনদিনব্যাপী এই প্রদর্শনী শুরু হয়েছে। চলবে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত।

আসক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেড এবং ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস প্রাইভেট ইন্ডিয়া লিমিটেডের যৌথ আয়োজনে এই প্রদর্শনীতে ১৫০টির বেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

সপ্তমবারের মতো আয়োজিত ‘বাংলাদেশ বিল্ডকন-২০২৩’ প্রদর্শনীতে বাংলাদেশ ছাড়াও বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠানের আর্কিটেকচারাল এবং বিল্ডিং হার্ডওয়্যার, তালা, ফিটিংস এবং টুলস, রান্নাঘর, বাথরুম, স্যানিটারি ওয়্যার, সিরামিক টাইলস টেপ অ্যান্ড সিল্যান্ট, ইপিডিএম রাবার অ্যান্ড প্রোফাইল, আর্থিং, ইউপিভিসি, কাঠের দরজা-জানালা, জিও টেক্সটাইল, ব্যাচিং প্যান্ট সিভিল অ্যান্ড রোড কংক্রিট মিক্সার, নির্মাণ সরঞ্জাম, মেশিন ইত্যাদি অত্যাধুনিক পণ্য দেখতে পারবেন দর্শকরা।

এদিকে ‘বাংলাদেশ উড-২০২৩’ দেশের একমাত্র বাণিজ্য প্রদর্শনী যেখানে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের কাঠ ও আসবাবপত্র শিল্পের সাথে সম্পর্কিত প্রযুক্তি, সংশ্লিষ্ট উপকরণ, মেশিনারি, টুলস ও গৃহসজ্জার আধুনিক পণ্য প্রদর্শন করা হয়। সপ্তমবারের মতো আয়োজিত এবারের প্রদর্শনীতে আরো থাকছে পার্টিকেল বোর্ড প্রাডাকশন লাইন, প্লাইউড মেশিনারি, ব্যাম্বো প্রসেসিং মেশিনারি অ্যান্ড কয়ার বোর্ড মেশিনারি, উডেন ফ্রোরিং, ল্যামিনেট, প্লাইউড, ভিনিয়ার আ্যাব্রাসিভ-স্যান্ড পেপার শিট, ওয়াইড বেন্ট, ন্যারো বেল্ট, ম্যাটারিয়াল হ্যান্ডলিং ইক‍্যুইপমেন্ট, হাইড্রোলিক হট প্রেস মেশিন লাম্বার, টিম্বার, রাউন্ড লগস, প্লাইউড, উড প্যানেলস, ভিনিয়ার কাটিং চপিং মেশিন, উড কোটিং অ্যান্ড পেইন্টস কমার্শিয়াল, মেরিন, ডেকরেটিভ, ব্লকবোর্ড বিডাব্লিউআর, বিডাব্লিউপি প্লাইউড, ম্যানুফ্যাকচার নাইভস এন্ড নাইফ গ্রাইন্ডিং মেশিনস, পিভিসি/ডার্লিউপিসি ফোমস বোর্ডস, ডোরস অ্যান্ড ফ্রেমস, প্রোডাক্টস সোয়ান টিম্বার।

দ্বিতীয়বারের মতো আয়োজিত ‘এলপ্রোটেক’ -এ বৈদ্যুতিক পণ্যের যন্ত্রপাতি, আনুষাঙ্গিক ও খুচরা যন্ত্রাংশ প্রদর্শন করবে আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠান। এসব পণ্যের মধ্য রয়েছে- ফাস্টেনার্স, পাম্পস, ক্যাবল অ্যান্ড কন্ডাক্টর, ক্যাপাসিটরস, ক্লিপস অ্যান্ড ক্ল্যাম্পস, ইলেকটিক্যাল ইনসূলেটিং প্রোডাক্টস

অনুষ্ঠানের আয়োজক আসক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভূঁইয়া বলেন, শুরু থেকেই বিভিন্ন স্টেকহোল্ডাররা আমাদের এই প্রদর্শনীগুলার মাধ্যমে আন্তর্জাতিক প্রতিষ্ঠান থেকে তাদের প্রয়োজনীয় পণ্য ব্যবহার ও আমদানির সুযোগ পাচ্ছে। এই তিনটি প্রদর্শনী দর্শনার্থীদের গৃহ নির্মাণ ও সজ্জার জন্য পছন্দের পণ্য বেছে নিতে বিশেষ সহযোগিতা করবে।

এ সময় উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. শামসুদ্দুহা, ভারতীয় শিল্প কনফেডারেশনের ব্যবস্থাপক তরুণ উপাধ্যায়, ফিউচারেক্সের ব্যবস্থাপনা পরিচালক নমিত গুপ্ত, আসক এক্সিবিশনের ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভূঁইয়া, আসক এক্সিবিশনের পরিচালক নন্দ গোপাল কাদম্বী, আলী ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী প্রিন্স মোহাম্মদসহ আরো অনেকে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *