সেপ্টেম্বর ৮, ২০২৪

ব্যাংকে টাকা রাখার খরচ আগামী বছর আরও বাড়তে যাচ্ছে। ২০২২ সালের পর ফের আগামী ২০২৪-২৫ অর্থবছরে ব্যাংকে জমা থাকা টাকার ওপর এক্সাইজ ডিউটি বা আবগারি শুল্ক বাড়ানোর পরিকল্পনা করছে সরকার।

অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এই খরচ সর্বোচ্চ ৬৭ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। এর আগে ২০২১-২২ অর্থবছরে ব্যাংকে টাকা জমা রাখার ওপর শুল্ক বাড়িয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

যদিও এনবিআরের এমন উদ্যোগের সঙ্গে একমত নন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এ কারণে ব্যাংকে টাকা জমা রাখার প্রবণতা কমে যেতে পারে। রাজস্ব বাড়ানোর জন্য মরিয়া হয়ে এমন পদক্ষেপ নিয়ে এসব খাতের ওপর বাড়তি চাপ সৃষ্টি করার সিদ্ধান্ত যৌক্তিক হবে না বলে মন্তব্য করছেন তারা।

অর্থ মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, “ব্যাংকে থাকা ব্যালেন্সের ওপর বিদ্যমান এক্সাইজ ডিউটির পরিমাণে পরিবর্তন আনা হতে পারে।”

যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের এক বছরে ব্যাংকে থাকা ব্যালেন্সের ওপর নির্দিষ্ট হারে এই টাকা কর্তন করা হয়, যা এক্সাইজ ডিউটি নামে পরিচিত। এমনকি, কোনো কোনো ব্যক্তি ঋণ নিতে গেলেও তার অ্যাকাউন্টে ওই ঋণের অর্থ জমা হলে, তাকেও এই শুল্ক দিতে হয়।

বর্তমানে এক বছরের মধ্যে যেকোনো সময় কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের এক লাখ টাকা জমা টাকার ওপর কোনো আবগারি শুল্ক দিতে হয় না। এক লাখ টাকা থেকে ৫ লাখ পর্যন্ত স্থিতির ওপর ১৫০ টাকা দিতে হয়, যা আগামী বাজেটে ২০০ টাকা হতে পারে বলে বাজেট সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

৫ লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত স্থিতির ওপর বিদ্যমান শুল্ক ৫০০ টাকা থেকে বেড়ে ৬০০ টাকা হতে পারে।

১০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত স্থিতির ওপর বর্তমানে ৩,০০০ টাকা দিতে হয়। এই রেঞ্জকে দুটি ভাগে ভাগ করা হতে পারে। প্রথম ভাগে ১০ লাখ টাকা থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত রেঞ্জকে অপরিবর্তিত রেখে ৫০ লাখ টাকা থেকে ১ কোটি টাকার ওপর ৩,০০০ টাকা থকে বাড়িয়ে ৫,০০০ টাকা করা হতে পারে। অর্থাৎ, এই রেঞ্জের মধ্যে এক বছরে ব্যাংকে কারো টাকা থাকলে তার শুল্ক বাড়তে যাচ্ছে প্রায় ৬৭ শতাংশ।

বর্তমানে বছরে যেকোনো সময়ে কোনো ব্যাংক হিসাবে ১ কোটি টাকা থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ব্যাংকে স্থিতি থাকলে তার ওপর এক্সাইজ ডিউটির পরিমাণ ১৫,০০০ টাকা। এই শ্রেণির ব্যাংক হিসাবধারীদের দুটি ভাগে ভাগ করা করা হতে পারে। ১ কোটি টাকা থেকে ২ কোটি টাকার হিসাবধারীদের অপরিবর্তিত রেখে ২ কোটি টাকা থেকে ৫ কোটি টাকা পর্যন্ত রেঞ্জের হিসাবধারীদের ওপর তা বাড়িয়ে ২০,০০০ টাকা করা হতে পারে।

আর ৫ কোটি টাকার উপরে জমা থাকা অর্থের ওপর বিদ্যমান ৫০,০০০ টাকার এক্সাইজ ডিউটি অপরিবর্তিত রাখা হতে পারে বলে জানিয়েছে সূত্র।

এদিকে, বর্তমান অর্থনৈতিক বাস্তবতায় এমন সিদ্ধান্ত নেওয়া যৌক্তিক হবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত দেশে ব্যাংক হিসাবধারীর সংখ্যা ১৫ কোটি ৩৫ লাখ। এরমধ্যে যারা এক্সাইজ ডিউটির আওতায় আসবে, অর্থাৎ ২ লাখ টাকার উপরে হিসাবধারীর সংখ্যা প্রায় ৯৯ লাখ। আর এক কোটির উপর হিসাবধারীর সংখ্যা ১ লাখ ১৭ হাজার।

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *