জুলাই ৫, ২০২৪

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে অবিশ্বাস্য পারফরম্যান্স করেছে আফগানিস্তান ক্রিকেট দল। গ্রুপপর্বে উগান্ডা, নিউজিল্যান্ড ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার এইটে উঠে যায় আফগানরা।

টুর্নামেন্টের সুপার এইটে উঠে ভারতের বিপক্ষে হারলেও সাবেক চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দেয় আফগানিস্তান। সুপার এইটে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশ ক্রিকেট দলকে বিদায় করে সেমিফাইনালে চলে যায় রশিদ খানরা।

কিন্তু সেমিফাইনালে উঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চরম ব্যাটিং বিপর্যয়ে ৫৬ রানে অলআউট হয়ে ফাইনালের আগেই বিদায় নেয় আফগানিস্তান।

২৯ জুন ওয়েষ্ট ইন্ডিজের বার্বাডোজে শ্বাসরুদ্ধকর ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় ভারত।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান সবমিলে ৮ ম্যাচে অংশ নিয়ে সাবেক দুই চ্যাম্পিয়ন ওয়েষ্ট ইন্ডিজ ও ভারত এবং সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হেরে গেলে বাকি ৫ ম্যাচে জয় পায়।

আর এই ৫ ম্যাচে উগান্ডা, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, অস্ট্রেলিয়া ও বাংলাদেশকে অলআউট করে আফগানরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের কোনো আসরে সবচেয়ে বেশিবার প্রতিপক্ষকে অলআউট করার দিক থেকে অস্ট্রেলিয়ার মাইলফলক স্পর্শ করে আফগানরা। এর আগে ২০১০ সালের আসরে এমন কীর্তি গড়েছিল অস্ট্রেলিয়া।

মজার ব্যাপার হলো আফগানরা যে ৫টি ম্যাচে জয় পেয়েছে সবগুলো ম্যাচেই প্রতিপক্ষকে অলআউট করেছে। একইভাবে তারা যে ৩টি ম্যাচে হেরে যায় তার সবগুলো ম্যাচে অলআউট হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *