অক্টোবর ১৬, ২০২৪

চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন ড্যারন অ্যাসেমোগ্লু, সাইমন জনসন ও জেমস এ. রবিনসন। আজ সোমবার বিকেলে দ্য রয়াল সুইডিশ একাডেমি অব ইকোনমিক সায়েন্স তাদের নাম ঘোষণা করে।

ড্যারন আসেমোগলু তুরস্কের বংশোদ্ভূত । তিনি যুক্তরাষ্ট্রের এমআইটি বিশ্ববিদ্যালয়ে যুক্ত রয়েছেন। একই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত ব্রিটিশ নাগরিক সাইমন জনসনও। আর আর মার্কিন গবেষক জেমস এ রবিনসন যুক্ত রয়েছেন শিকাগো বিশ্ববিদ্যালয়ে। তাদের গবেষণার বিষয় ছিল কোনো প্রতিষ্ঠান কীভাবে গঠিত হয় ও তার উন্নতি সাধন করে।

নোবেল কমিটি জানায়, কোনো দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি দীর্ঘমেয়াদে কীভাবে প্রভাব রাখে তা নিয়ে উদ্ভাবনী গবেষণা করেছেন এই গবেষকরা। গণতন্ত্রের সহায়ক উন্নয়ন হিসেবে কীভাবে প্রতিষ্ঠান প্রভাব রাখে এবং প্রতিষ্ঠান ইনক্লুসিভ হয়ে ওঠে তা বুঝিয়েছেন গবেষকরা। এটি অর্থনৈতিক উন্নতির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯০১ সাল থেকে পদার্থ বিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। প্রথমে নোবেল পুরস্কারের জন্য অর্থনীতির নাম উল্লেখ ছিল না। ১৯৬৯ সালে প্রথম অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।

এখন পর্যন্ত টিকে থাকা বিশ্বের প্রাচীনতম ব্যাংক ‘সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক’-এর ৩০০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ১৯৬৮ সালে আলফ্রেড নোবেলের স্মৃতি স্মরণে এ পুরস্কার চালু করা হয়। সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক এ পুরস্কারের তহবিল জোগান দেয় এবং নোবেল ফাউন্ডেশন এ পুরস্কার পরিচালনার দায়িত্ব পালন করে থাকে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *