সেপ্টেম্বর ৮, ২০২৪

ব্যাংকের কোনো কর্মকর্তা অবসরে যাওয়ার ৫ বছর পর একই ব্যাংকের পরিচালক হতে পারবেন। আগে অবসরে যাওয়ার পর একই ব্যাংকের পরিচালক হিসাবে নিয়োগ পাওয়ার সুযোগ ছিল না।

রোববার (৩ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার দেশের বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, নিয়মিত বা চুক্তিভিত্তিক কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর ৫ বছর অতিক্রান্ত না হওয়া পর্যন্ত একই ব্যাংকের পরিচালক হিসেবে নিযুক্ত হওয়ার যোগ্য হবেন না।

এর আগে ২০২১ সালের মে মাসে প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত আরও একটি সার্কুলার জারি করেছিলো। সেই সার্কুলারে বলা হয়, নিয়মিত বা চুক্তিভিত্তিক কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর কখনোই একই ব্যাংকের পরিচালক হিসেবে নিযুক্ত হওয়ার যোগ্য হবেন না।

তখন বলা হয়, ব্যাংকের পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরপেক্ষতা, পেশাগত মান ও সুশাসন নিশ্চিত করতে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ১৫ (৯) ধারায় ব্যাংক-কোম্পানির সঙ্গে অতীত, বর্তমান বা ভবিষ্যৎ স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি স্বতন্ত্র পরিচালক নিয়োগের যোগ্য হবেন না বলে উল্লেখ রয়েছে। আইনের এই বিধান অনুযায়ী ব্যাংক-কোম্পানির সাবেক পরিচালক বা ব্যবস্থাপনা পরিচালক বা অন্য কোনো কর্মকর্তা (নিয়মিত বা চুক্তিভিত্তিক) ব্যাংকের পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিযুক্ত হতে পারেন না।

এতে আরও বলা হয়েছিলো, সুশাসনের স্বার্থে ব্যাংকের চুক্তিভিত্তিক উপদেষ্টা ও পরামর্শক নিয়োগের ক্ষেত্রে ব্যাংকের কোনো সাবেক পরিচালক, প্রধান নির্বাহী বা অন্য কোনো কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার এক বছর অতিক্রান্ত হওয়ার পর একই ব্যাংকের উপদেষ্টা বা পরামর্শক নিযুক্ত হওয়ার যোগ্য হবেন বলে নির্দেশনা রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *