অক্টোবর ১৭, ২০২৪

পেসারদের বাড়তি পাওয়ার মতো উইকেটে খুব বেশি ঘাসের দেখা নেই। তবে প্রথম দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর উইকেটে খানিকটা স্যাঁতস্যাঁতে ছিল। টস জিতে রোহিত শর্মা ব্যাটিং নিলেও বেঙ্গালুরুর উইকেটে পেস, সুইং ও বাউন্সের প্রদর্শন দেখালেন টিম সাউদি, উইলিয়াম ও’রুর্কি এবং ম্যাট হেনরি। নিউজিল্যান্ডের তিন পেসার নিখুঁত লাইন-লেংথের সঙ্গে ফিল্ডাররা নিলেন দারুণ সব ক্যাচ। রোহিত, বিরাট কোহলিদের ব্যাটিং ধসে প্রথম ইনিংসে ভারত গুটিয়ে যায় মাত্র ৪৬ রানে। দেশের মাটিতে ভারতের যা সর্বনিম্ন।

বৃষ্টির কারণে মাঠে গড়ায়নি প্রথম দিনের খেলা। দ্বিতীয় দিনের সকালেও আকাশ খানিকটা মেঘলা ছিল। তবুও টস জিতে রোহিতের মতো ব্যাটিং নিতে চেয়েছিলেন টম লাথাম। ব্যাটিং করতে নেমে যশস্বী জয়সাওয়াল ও রোহিতের বিপক্ষে দারুণ সুইং এবং সিম মুভমেন্ট পেয়েছেন সাউদি-হেনরিরা। কিউই পেসারদের বিপক্ষে সুবিধা করতে না পেরে ইনিংসের সপ্তম ওভারে সাজঘরে ফিরেছেন ভারতের অধিনায়ক। সাউদির অফ স্টাম্পের বাইরের ফুলার লেংথ ডেলিভারিতে ড্রাইভ করতে গিয়ে ইনসাইড এজে বোল্ড হয়েছেন।

২ রান করা রোহিতকে সব সংস্করণ মিলে ১৩ বার আউট করলেন সাউদি। তিনে নেমে দ্রুতই ফিরেছেন কোহলি। ও’রুর্কির শর্ট অব লেংথ ডেলিভারিতে সামনের পায়ে ভর করে খেলতে চেয়েছিলেন তিনি। তবে বাড়তি বাউন্স পাওয়া ডেলিভারিটি কোহলির গ্লাভসের উপরে লেগে চলে যায় লেগ স্লিপে থাকা গ্লেন ফিলিপসের হাতে। ভারতের সাবেক অধিনায়ককে ফিরতে হয়েছে রানের খাতা খোলার আগেই। টেস্ট ক্যারিয়ারে এটি কোহলির ১৫তম শূন্য।

পরের ওভারে ফিরেছেন সরফরাজ খানও। হেনরির বলে বটম এজ হয়ে এক্সট্রা কভারে থাকা কনওয়ের হাতে ক্যাচ দিয়েছেন। ২০১৮ সালের পর এবারই প্রথম ১০ রানের নিচে ৩ উইকেট হারিয়েছে ভারত। সবশেষ ২০১৮ সালের ওভাল টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ২ রানে ৩ উইকেট হারিয়েছিল তারা। বৃষ্টি শেষে আবারও যখন খেলা শুরু হয় তখন প্রথম বলেই চার মেরে শুরু করেছিলেন পান্ত। তবে জয়সাওয়ালের সঙ্গে জুটি বড় হতে দেননি ও’রুর্কি। দারুণ এক ডেলিভারিতে ৬৩ বলে ১৩ রান করা জয়সাওয়ালকে নিজের শিকার বানিয়েছেন কিউই পেসার।

টিকতে পারেননি লোকেশ রাহুল। রানের খাতা খোলার আগেই ও’রুর্কির শর্ট অব লেংথের ডাউন দ্য লেগের ডেলিভারিতে টম ব্লান্ডেলকে ক্যাচ দিয়েছেন। কিউই পেসারদের খেলতে না পেরে বিদায় নিয়েছেন জাদেজা, অশ্বিনরা। ২০ রান করা পান্ত ফেরেন ৪৯ বলে ২০ রানের ইনিংস খেলে। কুলদীপ ও বুমরাহ দ্রুতই ফিরলে মাত্র ৪৬ রানে গুটিয়ে যায় ভারত। ঘরের মাঠে এবারই প্রথম পঞ্চাশের নিচে অল আউট হলো স্বাগতিকরা। ভারতকে এমন দিন দেখাতে বড় ভূমিকা রাখা হেনরি ৫টি, ও’রুর্কি চারটি এবং সাউদি নিয়েছেন একটি উইকেট।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...