অক্টোবর ১৬, ২০২৪

আওয়ামী লীগের সমর্থক ১২ বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। আজ বুধবার (১৬ অক্টোবর) আদালত সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে আওয়ামী লীগের দোসর বিচারপতিদের দুপুর ২টার মধ্যে অপসারণ করতে হবে বলে জানিয়ে দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। হাইকোর্ট ঘেরাও কর্মসূচিতে এ কথা বলেন তিনি।

সকালে নানা অনিয়মের অভিযোগ ওঠা হাইকোর্টের ১২ বিচারপতিকে চায়ের আমন্ত্রণ জানান প্রধান বিচারপতি।

জানা যায়, এ ১২ বিচারপতির বিরুদ্ধে নানা দুর্নীতি ও অনিয়মের অভিযোগ রয়েছে। এছাড়া তারা ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারের দোসর হিসেবে কাজ করেছেন।

এদিকে, আওয়ামী লীগের সমর্থক ফ্যাসিস্ট বিচারপতিদের পদত্যাগের দাবিতে হাইকোর্ট ঘেরাও করেন সাধারণ শিক্ষার্থীরা। সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ এ কর্মসূচি থেকে এসব বিচারকদের অপসারণ না করা পর্যন্ত হাইকোর্ট না ছাড়ার ঘোষণা দেন তিনি।

সকালে চায়ের আমন্ত্রণ পাওয়া বিচারপতিরা হলেন-বিচারপতি এস এম মনিরুজ্জামান, বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান, বিচারপতি মো. আক্তারুজ্জামান, বিচারপতি শাহেদ মো. নুরউদ্দিন, বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলন ও বিচারপতি মো. আমিনুল ইসলাম। আরও নাম আসছে।

এদিন সকাল থেকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আওয়ামী লীগের আমলে নিয়োগ পাওয়া দলবাজ বিচারপতি হিসেবে চিহ্নিতদের পদত্যাগ দাবি করে আসছে বিভিন্ন সংগঠন। এ ছাড়া সাধারণ আইনজীবীরাও দলবাজ বিচারপতিদের পদত্যাগ দাবি করে আসছে।

সকাল থেকে আওয়ামী লীগের ফ্যাসিস্ট বিচারকদের পদত্যাগের দাবিতে হাইকোর্ট ঘেরাও করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের হাজার হাজার শিক্ষার্থী। দুপুর সাড়ে ১২টার দিকে কয়েক হাজার শিক্ষার্থী হাইকোর্ট প্রাঙ্গণে অবস্থান নেন। তাদের স্লোগান, অবস্থান কর্মসূচিতে উত্তাল পুরো হাইকোর্ট প্রাঙ্গণ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিক্ষোভ মিছিল বের হয়ে হাইকোর্ট প্রাঙ্গণে এসে পৌঁছায়।

এসময় শিক্ষার্থীরা ‘ফাঁসি ফাঁসি ফাঁসি চাই, খুনি হাসিনার ফাঁসি চাই,’ ‘আবু সাঈদ মুগ্ধ, শেষ হয়নি যুদ্ধ,’ ‘স্বৈরাচারের দালালেরা, হুঁশিয়ার সাবধান,’ ‘ঘেরাও ঘেরাও ঘেরাও হবে, হাইকোর্ট ঘেরাও হবে,’ ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ,’ ‘দিল্লি না ঢাকা, ঢাকা ঢাকা,’ ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম,’ ‘জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

এদিকে আওয়ামী লীগের দোসর বিচারপতিদের দুপুর ২টার মধ্যে অপসারণ করতে হবে বলে জানিয়ে দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। হাইকোর্ট ঘেরাও কর্মসূচিতে এ কথা বলেন তিনি।

সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ বলেন, সারা দেশ থেকে আওয়ামী লীগের আইনজীবীদের অপসারণ করতে হবে। এছাড়া ছাত্রলীগকে নিষিদ্ধ করতে হবে। এসব বিচারকদের অপসারণ না করা পর্যন্ত হাইকোর্ট না ছাড়ার ঘোষণাও দেন তিনি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *