সেপ্টেম্বর ২৩, ২০২৪

২০২৫ সালে পবিত্র হজ ও ওমরাহ পালনে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরব। ৬৫ বছরের বেশি বয়সী ও কঠিন রোগে আক্রান্তদের হজ করতে না যাওয়ার অনুরোধ জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

হজ ও ওমরাহ পালনের জন্য প্রতি বছর লাখ লাখ মুসলমান সৌদি আরবে যান। বিশ্বের বিভিন্ন দেশের শিশু-কিশোর থেকে শুরু করে বয়োবৃদ্ধ, সবাই মহান আল্লাহর সান্নিধ্য অর্জন এবং ইসলামের বিধান পরিপালনে হজ পালন করেন।

তাদের নিরাপত্তা ও স্বাস্থ্যসেবা নিশ্চিতে পর্যাপ্ত ব্যবস্থাপনা থাকে সৌদি সরকারের পক্ষ থেকে। এরপরও দেশটির প্রাকৃতিক আবহাওয়ার বৈচিত্র্য মানিয়ে নিতে না পারায় মৃত্যুবরণ করেন অনেকে।

২০২৫ সালের হজ ও ওমরাহ পালনের জন্য বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, যাদের বয়স ৬৫ বছর বা তারও বেশি, কঠিন রোগে আক্রান্ত- যেমন হৃদরোগ, কিডনি, শ্বাসপ্রশ্বাস জনিত সমস্যা, ডায়বেটিস, রোগ প্রতিরোধ ক্ষমতা কম, ক্যানসার এবং ১২ বছরের কম বয়সী শিশু; তাদের হজ ও ওমরাহ পালনের পরিকল্পনা বাদ দেয়া উচিত।

দেশটির কর্তৃপক্ষ বলছে, আগামী বছরও হজ হবে গ্রীষ্মকালের প্রখর রোদ ও গরমের মধ্যে। এ জন্য যাদের শরীর সুস্থ তাদেরকে হজ করতে যাওয়ার অনুরোধ জানানো হয়েছে।

চলতি বছর হজ করতে ২৫ লাখের বেশি মুসল্লি একত্রিত হন সৌদি আরবে। এদের মধ্যে প্রায় ১ হাজার ৩০০ মুসল্লির মৃত্যু হয়। যাদের বেশিরভাগেরই প্রাণ গেছে অতিরিক্ত গরমের কারণে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *