এপ্রিল ২২, ২০২৪

বিজ রিপোর্ট

স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্সের নির্বাহী কমিটি গঠন করেছে সরকার। প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে এ কমিটির সভাপতি করা হয়েছে। ২৩ সদস্যের কমিটিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিবকে সদস্য সচিব করা হয়েছে। এ কমিটি গঠন করে সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

কমিটির কার্যপরিধিতে বলা হয়, বাংলাদেশকে একটি জ্ঞানভিত্তিক অর্থনীতি ও উদ্ভাবনী জাতি হিসাবে স্মার্ট বাংলাদেশ ২০৪১ প্রতিষ্ঠার জন্য নীতি নির্ধারণী সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে সুপারিশ প্রদান, স্মার্ট বাংলাদেশ ২০৪১ বাস্তবায়নে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। স্মার্ট বাংলাদেশ ২০৪১ প্রতিষ্ঠার লক্ষ্যে আইন ও প্রযুক্তিগত অবকাঠামো সৃষ্টি এবং সকল পর্যায়ে বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও দিকনির্দেশনা প্রদান, স্মার্ট বাংলাদেশ নির্মাণে সরকারি ব্যবস্থাপনার আধুনিকায়ন এবং এর উন্নয়নে একটি দক্ষ ও স্বচ্ছ ব্যবস্থাপনা কাঠামো গড়ে তোলার লক্ষ্যে সমন্বিত কার্যক্রম গ্রহণ।

এতে আরও বলা হয়, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ও আর্থিক খাতের কার্যক্রমকে স্মার্ট পদ্ধতিতে রূপান্তরের সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, স্মার্ট এবং সর্বত্র বিরাজমান সরকার গড়ে তোলার লক্ষ্যে অর্থনৈতিক, সামাজিক, বাণিজ্যিক এবং বৈজ্ঞানিক পরিমণ্ডলে তথ্য প্রযুক্তি বিষয়ক বিধিবিধান প্রণয়ন, রপ্তানির কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনে মেইড ইন বাংলাদেশ পলিসি প্রণয়ন এবং সময়াবদ্ধ লক্ষ্যমাত্রা নির্ধারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, আর্থিক খাতের ডিজিটাইজেশন বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, প্রধানমন্ত্রীর নেতৃত্বে গঠিত স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্স থেকে নেওয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়নে প্রয়োজনীয় পরামর্শ এবং দিকনির্দেশনা প্রদান, সংশ্লিষ্ট অন্যান্য বিষয়াদি।

কমিটি প্রয়োজনে সদস্য কো-অপ্ট করতে পারবে উল্লেখ করে প্রজ্ঞাপনে জানানো হয়, কমিটির সভা প্রয়োজন অনুসারে অনুষ্ঠিত হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান করবে।

এ সংক্রান্ত বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের ২০১৪ সালের ১৯ মের প্রজ্ঞাপন বাতিল করা হলো বলেও এতে জানানো হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *