অক্টোবর ৭, ২০২৪

বিশিষ্ট অর্থনীতিবিদ ও অর্থনীতি নিয়ে শ্বেতপত্র প্রণয়ন কমিটির প্রধান দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, দুর্নীতি, প্রাতিষ্ঠানিক অদক্ষতা ও আওয়ামী সরকারের জোর করে চাপিয়ে দেয়া নীতির ফলে বিগত সরকারের আমলে স্বাধীনভাবে কাজ করতে পারেনি দেশি-বিদেশি এনজিওগুলো। অর্থছাড়েও দেয়া হয়েছে নানা ধরনের প্রতিবন্ধকতা।

আজ সোমবার (৭ অক্টোবর) দেশি-বিদেশি ও স্থানীয় পর্যায়ের ৭৮টি বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে শ্বেতপত্র কমিটির তৃতীয় বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বিদেশে অবস্থানরত বাংলাদেশি দূতাবাসগুলো থেকে যথাযথ সহায়তা পায়নি উন্নয়ন সংস্থাগুলো। এনজিও পরিচালনাকারী প্রধান সংস্থা বা এনজিও ব্যুরো থেকেও করা হয়েছে অসহযোগিতা।

কার্যক্রম ছোট করে আনতেও নানা মহল থেকে চাপ দেয়া হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে এখনও কার্যক্রম পরিচালনায় বিদ্বেষের স্বীকার হচ্ছেন অনেক এনজিও কর্মী।

এর আগে দেশের সামগ্রিক অর্থনৈতিক অবস্থা তুলে ধরতে গত ২৮ আগস্ট অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্যের নেতৃত্বে ১২ সদস্যের শ্বেতপত্র প্রণয়ন কমিটি গঠন করা হয়। সামষ্টিক অর্থনীতির পাশাপাশি খাতওয়ারি পরিস্থিতিও পর্যালোচনা করছে কমিটি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *