অক্টোবর ১৮, ২০২৪

বেনাপোল স্থলবন্দরে যানজট এখন নিত্য দিনের ঘটনা। মাস খানেকের বেশি সময় ধরে চলছে এই অবস্থা। এতে ব্যহত হচ্ছে আমদানি রফতানি কার্যক্রম। যানজট নিরসনে ট্রাফিক ব্যবস্থা না থাকার কারণে বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্ট থেকে বেনাপোল বাজারের কাগজপুকুর বাসটার্মিনাল পর্যন্ত ২ কিলোমিটার এলাকাজুড়ে যানজট লেগেই থাকে।

দেশের সর্ববৃহৎ স্থল বন্দর বেনাপোলের প্রধান সড়কের পাশে যত্রতত্র রাখা খালি ট্রাক ও পণ্য বাঝাই ট্রাক। ফলে প্রতিদিনিই মারাত্মক যানজটের সৃষ্টি হচ্ছে। সরকারি ছুটির দিন ছাড়া সারা বছরই বেনাপোল বন্দর ও বাজার এলাকায় লেগে থাকে অসহনীয় যানজট। এতে স্থানীয়দের ওই সড়ক দিয়ে চলাচলে দুর্ভোগ পোহাতে হয়। বেশি ভোগন্তিতে পড়েন ভারতগামী যাত্রী ও রোগীরা।

ব্যবসায়ীরা জানালেন, টার্মিনাল নির্মাণ করা হলেও সড়কের ওপর বাস-ট্রাক রেখে প্রতিদিন ৪-৫ ঘন্টা যানজট তৈরি করছে পরিবহন শ্রমিকরা। এনিয়ে কারো কোনো ভ্রুক্ষেপ নেই।

যানজটের কারণে সময়মত পন্য খালাস করতে না পারায় অনেক আমদানিকারক এই বন্দর ছেড়ে অন্য বন্দরে চলে গেছে বলে জানালেন বন্দর উপ-পরিচালক রাশেদুল সজীব নাজির ।

বেনাপোলের বন্দরের পাশে নির্মিত বাস ও ট্রাক টার্মিনাল দীর্ঘদিনেও চালু না হওয়ায় এমন যানযটের সৃষ্টি হচ্ছে। এব্যাপারে পৌর কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে বলে জানান অতিরিক্ত জেলা প্রশাসক সুজন সরকার ।

যানজট নিরসনে ২০১৭ সালে ১৬ কোটি টাকা ব্যয়ে বাসটার্মিনাল ও ৮ কোটি টাকা ব্যয়ে ট্রাক টার্মিনাল নির্মাণ করে বেনাপোল পৌরসভা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...