সেপ্টেম্বর ২০, ২০২৪

ঢাকায় পুলিশের সাবেক মহাপরিদর্শকসহ (আইজিপি) ৮৮ জন পুলিশ সদস্যের বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে। ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের সময় গুলি করে মানুষ হত্যার অভিযোগে এসব মামলা হয়েছে। এছাড়া, হত্যাচেষ্টার মামলা হয়েছে আরও ১১ জন পুলিশ সদস্যের বিরুদ্ধে।

এক মাসের ব্যবধানে ঢাকার আদালত ও থানায় এসব হত্যা ও হত্যাচেষ্টা মামলা হয়েছে।

আসামিদের মধ্যে রয়েছেন – তিনজন সাবেক আইজিপি, ডিএমপির সাবেক দুই কমিশনার ও র‍্যাবের সাবেক দুই মহাপরিচালক। এছাড়া, পুলিশের বিশেষ শাখা (এসবি) ও অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাবেক প্রধানকে খুনের মামলার আসামি করা হয়েছে।

আসামি করা হয়েছে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক পদমর্যাদার ছয় কর্মকর্তাকেও। আসামির তালিকায় আছেন ১১ জন উপমহাপরিদর্শক (ডিআইজি)। এর বাইরে পুলিশ সুপার বা উপকমিশনার পদমর্যাদার ১৪ জন পুলিশ কর্মকর্তা আসামির তালিকায় আছেন ১১ জন উপমহাপরিদর্শক (ডিআইজি)। এর বাইরে পুলিশ সুপার বা উপকমিশনার পদমর্যাদার ১৪ জন পুলিশ কর্মকর্তা আছেন আসামির তালিকায়।

এ ছাড়া অতিরিক্ত পুলিশ সুপার বা অতিরিক্ত উপকমিশনার (এডিসি) পদমর্যাদার আরও ১৬ জন কর্মকর্তা আসামির তালিকায় রয়েছেন।

সহকারী পুলিশ সুপার বা সহকারী কমিশনার পদমর্যাদার ৬ জন কর্মকর্তাকেও মামলার আসামি করা হয়েছে। এ ছাড়া ঢাকার বিভিন্ন থানায় কর্মরত সাবেক ১৩ জন ওসি, ৯ জন পুলিশ পরিদর্শক, ১৩ জন এসআই, ১ জন এএসআই ও ৩ জন পুলিশ কনস্টেবলকে আসামি করা হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *