সেপ্টেম্বর ২০, ২০২৪

‘সাইবার নিরাপত্তা আইন, ২০২৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ সোমবার মন্ত্রিসভায় এই খসড়া চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

আইনমন্ত্রী বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের ২১ ধারার সাজা আরও কমানোর পাশাপাশি কয়েকটি ধারায় বিশেষ পরিবর্তন এনে সাইবার সিকিউরিটি অ্যাক্টের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।

তিনি আরও বলেছিলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগের শুরুতেই আমরা কিছু অপব্যবহার বা মিসইউজ দেখতে পাই। এটা আমি অকপটে স্বীকার করতে কখনই বিন্দুমাত্র কুণ্ঠাবোধ করিনি এবং করবো না। সে সময় এ আইনের অপব্যবহার প্রতিরোধে আমরা বেশকিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করি। ফলে এ আইনের অপব্যবহার অনেকটাই কমে যায়।’

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার জনগণের সরকার। সেজন্য আমরা সেটাকে যেসব মিসইউজ এবং অ্যাবিউজ হয়, সেগুলো বন্ধ করার জন্য ব্যবস্থা গ্রহণ করেছি আইনের মাধ্যমে

ডিজিটাল নিরাপত্তা আইনের ২১ ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি ডিজিটাল মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা, জাতির পিতা, জাতীয় সংগীত বা জাতীয় পতাকার বিরুদ্ধে কোনো প্রকার প্রোপাগান্ডা ও প্রচারণা চালান বা তাতে মদদ দেন, তাহলে তিনি অনধিক ১০ বছর কারাদণ্ড বা অনধিক এক কোটি টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

এর আগে, ১০ আগস্ট বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট ২০১৮ রহিতকরণ এবং প্রস্তাবিত সাইবার সিকিউরিটি অ্যাক্ট ২০২৩ উপস্থাপন অবহিতকরণ বিষয়ে সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার কমিয়ে সাইবার জগতের নিরাপত্তা আরও জোরদার করতে এবং এর ব্যাপ্তি বাড়িয়ে সাইবার সিকিউরিটি অ্যাক্ট করা হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *