অক্টোবর ১, ২০২৩

বিশ্বজুড়ে সাংবাদিকদের খুন করা অপরাধীদের প্রায় ৮৬ শতাংশের কোনো শাস্তি হয় না জানিয়ে দাবি করেছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক প্রতিষ্ঠান ইউনেস্কো। বিশ্বে গণমাধ্যমের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার সময় ইউনেস্কো উল্লেখ করেছে, ‘সাংবাদিকদের খুন করেছে এমন ৮৬ শতাংশ মানুষই শাস্তি পায়নি।’

বুধবার (২ নভেম্বর) ইউনেস্কোর পক্ষ থেকে বলা হয়েছে, ‘সাংবাদিকদের ওপর হওয়া অপরাধের সঠিকভাবে তদন্ত করা উচিত। পাশাপাশি অপরাধীরা যাতে উপযুক্ত শাস্তি পায়, সেই বিষয়টিও নিশ্চিত করা প্রয়োজন৷’সাংবাদিকদের ওপর হওয়া অপরাধ কমানোর জন্য উদ্যোগী হয়েছে জাতিসংঘ। আর তা নিয়ে আলোচনা করার সময়ই উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। সাংবাদিক খুনের ঘটনার সংখ্যা চমকে দেওয়ার মতো বলেও উল্লেখ করা হয়েছে ইউনেস্কোর পক্ষ থেকে।

ইউনেস্কোর ডিরেক্টর জেনারেল অড্রে আজোলে এক বিবৃতিতে বলেন, ‘এত সংখ্যক অমীমাংসিত মামলা থাকলে স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার রক্ষা করা যায় না।’যদিও ইউনেস্কোর পক্ষ থেকে উল্লেখ করা হয়েছে, গত দশকের তুলনায় দোষীদের শাস্তি পাওয়ার ঘটনা ৯ শতাংশ বেড়েছে।প্রসঙ্গত, ইউনেস্কোর প্রতিবেদনে বলা হয়, ২০২০ ও ২০২১ সালের ১১৭ সাংবাদিককে কাজ করার সময় হত্যা করা হয়েছে। আর ৯১ জনকে হত্যা করা হয়েছে যখন তারা কাজে ছিলেন না। এরমধ্যে বেশ কয়েকজনকে পরিবার ও সন্তানদের সামনেই হত্যা করা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *