ফেব্রুয়ারি ২৭, ২০২৪

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম জানিয়েছেন, দেশের সব সরকারি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গুর নমুনা পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে।শুক্রবার (৪ নভেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশ আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যের ডিজি বলেন, ডেঙ্গুর সুচিকিৎসা নিশ্চিতে সারা দেশে সরকারি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যে এ নির্দেশনা ব্যস্তবায়ন হয়েছে। তবে একাধিক হাসপাতালে খোঁজ নিয়ে জানা গেছে, স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া এ নিদের্শ মানছে না ঢাকার অনেক হাসপাতাল। রোগীদের ওষুধও কিনতে হচ্ছে বাইরে থেকে। দেওয়া হচ্ছে না মশারি।

স্বাস্থ্যের ডিজি আরও বলেন, ডেঙ্গু পরিস্থিতি কবে নিয়ন্ত্রণে আসবে, তা বলা যাচ্ছে না। কারণ এখনও নিয়মিত আক্রান্ত ও মারা যাচ্ছে মানুষ। কেনো এসময়ে এসেও আক্রান্ত কমছে না, তা আরও ভালো বলতে পারবেন কীটতত্ত্ববিদরা। তবে চিকিৎসার দিক থেকে স্বাস্থ্য অধিদপ্তরের কোনো ঘাটতি নেই। জেলা-উপজেলা পর্যায়ে চিকিৎসার ব্যবস্থা রয়েছে। ডেঙ্গু পরীক্ষা সরকারি হাসপাতালে বিনামূল্যে দেওয়া হচ্ছে।

স্বাস্থ্য মহাপরিচালক মনে করেন, প্রাথমিক পর্যায়ে ডেঙ্গু শনাক্ত না হওয়া এবং হাসপাতালে দেরিতে আসায় ঝুঁকি বাড়ছে। পাশাপাশি বাড়ছে মৃত্যুও। উদ্বেগজনক পরিস্থিতি নিয়ন্ত্রণে স্থানীয় সরকার ও স্বাস্থ্য অধিদপ্তর একসঙ্গে কাজ করছে বলে তিনি জানান।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *