এপ্রিল ১৭, ২০২৪

গত সপ্তাহে উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে দেশের পুঁজিবাজারে। সপ্তাহটিতে পুঁজিবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। তবে গত সপ্তাহে সূচক সামান্য বাড়লেও টাকার পরিমাণে লেনদেন কমেছে। সপ্তাহটিতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৬২৫ কোটি ৬৬ লাখ ৬৭ হাজার ৮২১ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬৩ হাজার ৭৪৭ কোটি ২৬ লাখ ৪১ হাজার ৭৫০ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ১২১ কোটি ৫৯ লাখ ৭৩ হাজার ৯২৯ টাকা বেড়েছে।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই হাজার ২৪ কোটি ৬৪ লাখ ৫১ হাজার ৫০৬ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ৬৭ কোটি ৯৫ লাখ ৮২ হাজার ৪৮২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে ৪৩ কোটি ৩১ লাখ ৩০ হাজার ৯৭৬ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০.২৬ পয়েন্ট বা ০.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৪৫.৩৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১৬.২১ পয়েন্ট বা ১.২০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৬.৪৬ পয়েন্ট বা ১.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭০.৩২ পয়েন্টে এবং দুই হাজার ২১৬.১৩ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৫৬টির বা ১৫.২৬ শতাংশের, কমেছে ৪০টির বা ১০.৯০ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৭১টির বা ৭৩.৮৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৮৭ লাখ ১৪ হাজার ৯৪৩ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৯৫ লাখ ৫৩ হাজার ১৪২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৫ কোটি ০৮ লাখ ৩৮ হাজার ১৯৯ টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৯.৯৫ পয়েন্ট বা ০.৪৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪১৯.৬২ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪৮.৮১ পয়েন্ট বা ০.৪৪ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৩.৩২ পয়েন্ট বা ১.০১ শতাংশ এবং সিএসআই সূচক ১৮.৫৬ পয়েন্ট বা ১.৬১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ০৩৬.৪৮ পয়েন্টে, এক হাজার ৩৩০.০৭ পয়েন্টে এবং এক হাজার ১৭১.১০ পয়েন্টে। তবে সিএসই-৩০ সূচক ১.২৩ পয়েন্ট বা ০.০০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ২১৩.৫৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৩৯টির বা ১৫.৬৬ শতাংশের দর বেড়েছে, ৪০টির বা ১৬.০৬ শতাংশের কমেছে এবং ১৬৯টির বা ৬৭.৮৭ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *