এপ্রিল ২০, ২০২৪

‘ইসলামী ব্যাংকের ঋণে অনিয়ম, রিট করার পরামর্শ হাইকোর্টের’ এমন শিরোনামে সংবাদ প্রকাশ হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন হাইকোর্ট। সেই সাথে সত্য ও প্রকৃত চিত্র তুলে ধরার বিষয়ে সাংবাদিকদের আবারও সতর্ক করেছেন উচ্চ আদালত।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ক্ষোভ প্রকাশ করে রোববার (৪ ডিসেম্বর) এমন নির্দেশনা দেন।

আদালতের আদেশের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এ কে এম আমিন উদ্দিন মানিক।

আদালত বলেন, গণমাধ্যমে এসেছে আমরা নাকি রিট করতে পরামর্শ দিয়েছি? আমরা কোনো কনসালটেন্সি ফার্ম (পরামর্শক সংস্থা) নই, যে আমরা কাউকে পরামর্শ দেবো।

সাংবাদিকদের উদ্দেশে করে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক নজরুল ইসলাম তালুকদার বলেন, আপনারা সঠিক তথ্য তুলে ধরে রিপোর্ট করবেন। আমরা কোনো পক্ষে না। আমরা দুর্নীতি ও দুর্নীবাজদের বিরুদ্ধে।

তিনি বলেন, সব সময় সত্যটা তুলে ধরতে হবে। আর কোর্ট রিপোর্টের ক্ষেত্রে আইনগত জ্ঞান থাকতে হবে। এ সময় ভবিষ্যতে রিপোর্ট করার ক্ষেত্রে সতর্ক থাকতে বলেছেন।

সম্প্রতি ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ শিরোনামে সংবাদ প্রকাশ হয়। ওই সংবাদ আমলে নিয়ে আদেশ প্রার্থনা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী শিশির মনির। তখন আদালত তাকে বিষয়টি নিয়ে যথাযথভাবে রিট করতে বলেন। ওই দিন আদালতের এ বক্তব্য ধরে অনেকেই প্রতিবেদন করেছেন যে ‘রিট করতে পরামর্শ দিয়েছেন হাইকোর্ট’।

এ সংবাদ দেখে আদালত অসন্তোষ প্রকাশ করেন। পরে ‘ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি ও সম্পাদককে ডেকে আদালতের রিপোর্টের ক্ষেত্রে সবাইকে সতর্ক থাকতে বলেছেন। প্রয়োজনে আদালত সংশ্লিষ্ট আইনজীবীদের বক্তব্য নিতে বলেন বিচারক।

(Source – lawyersclubBangladesh )

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *