এপ্রিল ১৭, ২০২৪

দেশের রপ্তানি ও উৎপাদনমুখী শিল্পখাতের প্রবৃদ্ধি বাড়াতে পাঁচ হাজার কোটি টাকার তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। গ্রিন ট্রান্সফর্মেশন ফান্ডের (জিটিএফ) আওতায় এ খাতের প্রতিষ্ঠানগুলোর পরিবেশবান্ধব মূলধনী যন্ত্রাদি ও যন্ত্রাংশের আমদানি সহজ করতে পুনঃ অর্থায়ন সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

বুধবার (৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, প্রকল্পের ধরন অনুযায়ী পুনঃ অর্থায়ন সুবিধার মেয়াদকাল হবে ৫ থেকে ১০ বছর। পুনঃ অর্থায়ন সুবিধা পেতে আগ্রহী ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের পরিচালকের সাথে একটি অংশগ্রহণ চুক্তি সম্পাদন করতে হবে।

এতে আরও বলা হয়, সুবিধাপ্রাপ্ত ব্যাংকগুলো ১ শতাংশ হারে বাংলাদেশ ব্যাংককে সুদ দিতে হবে। অপরদিকে গ্রাহক পর্যায়ে সুদ বা মুনাফার হার হবে সর্বোচ্চ ৫ শতাংশ।

ব্যাংক ও গ্রাহক সম্পর্কের ভিত্তিতে গ্রেস পিরিয়ড হবে সর্বোচ্চ এক বছর।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০১৮ সালে সংশোধিত) এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ সার্কুলার জারি করা হয়েছে, যা অবিলম্বে কার্যকর হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *