সেপ্টেম্বর ২৮, ২০২৪

যুক্তরাজ্যে সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর ৭৪টি বাড়ি জব্দ এবং সেই বাড়ি থেকে অর্জিত অর্থ বাংলাদেশে ফেরত পাঠানোর দাবি জানিয়ে আবেদন করা হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার রাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সির পরিচালকের কাছে লেখা এক চিঠিতে এ দাবি জানান ক্ষমতাসীন লেবার পার্টির এমপি আপসানা বেগম।

আপসানা বেগম জানান, সাইফুজ্জামান চৌধুরী লন্ডনে পপলার অ্যান্ড লাইম হাউজে ৭৪টি বাড়ি কিনেছেন। তার নির্বাচনী এলাকায় কেনা বাড়িগুলো সাবেক এই মন্ত্রী নির্বাচনী হলফনামা ও ট্যাক্স ফাইলে গোপন করেছেন বলে দাবি করেন আপসানা।

বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন (দুদক) বিদেশে পাচার হয়ে যাওয়া অর্থ ও সম্পদ বাংলাদেশে ফেরত আনার দাবিকে সমর্থন করে আপসানা বেগম বলেন, ভবিষ্যতে যুক্তরাজ্য সরকারের আর্থিকখাতে গ্রহণযোগ্যতা ও আস্থা ফিরিয়ে আনতে সাইফুজ্জামান চৌধুরীর যুক্তরাজ্যের সম্পতি জব্দ করে সমুদয় অর্থ বাংলাদেশে ফেরত পাঠাতে ন্যাশনাল ক্রাইম এজেন্সির উদ্যোগ নেওয়া প্রয়োজন।

এদিকে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ইতিমধ্যে সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ, তার স্ত্রী রুখমিলা জামান চৌধুরী, তাদের পুত্র-কন্যা ও তাদের নামে থাকা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব স্থগিত করেছে।

তবে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এক অনুসন্ধানে দাবি করেছে, সাইফুজ্জামান চৌধুরী জাভেদ শুধু যুক্তরাজ্যেই ৩৬০টি বাড়ির মালিক। এর বেশির ভাগই বার্কলি গ্রুপের মতো শীর্ষস্থানীয় নির্মাতা প্রতিষ্ঠান থেকে কেনা। বাড়িগুলোর বর্তমান বাজারমূল্য ৩২ কোটি ডলার। বাংলাদেশি টাকায় এই অর্থের পরিমাণ দাঁড়ায় তিন হাজার ৮২৪ কোটি টাকার বেশি। এর বাইরে যুক্তরাষ্ট্র ও দুবাইয়েও তার সম্পদ রয়েছে।

সাইফুজ্জামান চৌধুরী জাভেদ ২০১৪ সালে সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী হন। ২০১৯ সালে শেখ হাসিনা তাকে পদোন্নতি দিয়ে ভূমিমন্ত্রী করেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *