এপ্রিল ২৩, ২০২৪

মূল্যবৃদ্ধি, বাড়তি সুদের হার আর সঙ্গে গতি কমছে ভারতীয় অর্থনীতিরও। এ অবস্থায় ভারতের মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধির পূর্বাভাস ছাঁটাই করল মূল্যায়ন সংস্থা মুডিজ ইনভেস্টর্স সার্ভিস ।

মুডিজ বলছে, ২০২২ সালে সেই হার হতে পারে ৭%। সেপ্টেম্বরেও তা ৮.৮% থেকে ৭.৭ শতাংশে নামিয়েছিল তারা। এর আগে আইএমএফ, বিশ্ব ব্যাংক, এডিবিসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানও পূর্বাভাস কমিয়েছিল।

ভারতে জিডিপির হিসাব হয় অর্থবর্ষ অনুসারে। তবে মুডিজের পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ ক্যালেন্ডারবর্ষে বৃদ্ধির হার ছিল ৮.৫%। তার পর গত জানুয়ারি-মার্চে ৪.১০% এবং এপ্রিল-জুনে এক বছর আগের নিচু ভিতের উপরে দাঁড়িয়ে ১৩.৫% হারে বৃদ্ধি পায় মোট অভ্যন্তরীণ উৎপাদন। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে সেই সময় থেকেই বিশ্ব অর্থনীতি ফের ধাক্কা খেতে শুরু করেছে। সারা বি‌শ্বে পণ্যের দাম আকাশছোঁয়া হওয়ায় মূল্যবৃদ্ধির হার বেড়েছে। তাকে ঠেকাতে সুদ বাড়ানোর পথে হাঁটতে বাধ্য হয়েছে বিভিন্ন দেশের শীর্ষ ব্যাংক। ভারতও সেই প্রভাবের বাইরে থাকতে পারেনি।

শুক্রবার ‘গ্লোবাল ম্যাক্রো আউটলুক ২০২৩-২৪’ শীর্ষক রিপোর্ট প্রকাশ করে মূল্যায়ন সংস্থাটি বলেছে, ২০২২ সালে ভারতের প্রকৃত জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৭.৭% থেকে ৭ শতাংশে নামানো হল। উঁচু মূল্যবৃদ্ধি, সুদ এবং বিশ্ব অর্থনীতির গতি কমার প্রভাবে আগের পূর্বাভাসের চেয়েও বৃদ্ধির হার কম হতে পারে। আগামী দিনেও মূল্যবৃদ্ধির ওপরে চাপ বজায় রাখতে পারে দুর্বল টাকা এবং দামি তেল। জানানো হয়েছে, ২০২৩ সালে ওই হার হতে পারে ৪.৮% এবং ২০২৪ সালে ৬.৪%।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *