সেপ্টেম্বর ২০, ২০২৪

চিনি রপ্তানি বন্ধ করতে যাচ্ছে ভারত। আগামী অক্টোবর থেকে শুরু হওয়া নতুন মৌসুম থেকে মিলগুলোকে রপ্তানি বন্ধের নির্দেশ দেওয়া হবে। বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

তিনটি সরকারি সূত্র জানিয়েছে, সাত বছরের মধ্যে প্রথমবার চিনির রপ্তানি বন্ধ করে দেবে ভারত। কারণ বৃষ্টির অভাবে আখের ফলন এবার কম হয়েছে।

বিশ্ববাজারে ভারতের অনুপস্থিতি নিউইয়র্ক এবং লন্ডনে বেঞ্চমার্কের দাম বাড়াতে পারে যেগুলি ইতিমধ্যে কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ দামে লেনদেন করছে। ভারতের এই ঘোষণা বিশ্বব্যাপী খাদ্য বাজারে আরও মুদ্রাস্ফীতির আশঙ্কা তৈরি করছে।

একটি সরকারি সূত্র বলেছেন, ‘প্রাথমিকভাবে আমাদের মনোযোগের বিষয় হচ্ছে, স্থানীয় চিনির চাহিদা পূরণ করা এবং উদ্বৃত্ত আখ থেকে ইথানল তৈরি করা। আসন্ন মৌসুমে রপ্তানি কোটার জন্য জন্য আমাদের কাছে পর্যাপ্ত চিনি থাকবে না।’

গত মৌসুমে রেকর্ড এক কোটি ১১ লাখ টন চিনি বিক্রি করেছিল ভারত। অবশ্য চলতি মৌসুমের 30 সেপ্টেম্বর পর্যন্ত মিলগুলোকে মাত্র ৬১ লাখ টন চিনি রপ্তানির অনুমতি দেওয়া হয়।

আবহাওয়া বিভাগের দেওয়া তথ্যে দেখা গেছে, পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্র এবং কর্ণাটকের শীর্ষ আখ চাষের জেলাগুলোতে মৌসুমি বৃষ্টিপাত ৫০ শতাংশ কম হয়েছে। এই জেলাগুলোতে ভারতের মোট চিনির অর্ধেক উৎপাদিত হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *