সেপ্টেম্বর ২০, ২০২৪

এইচএসবিসি হোল্ডিংস পিএলসি জানিয়েছে, বাংলাদেশের শেয়ারবাজার বিদেশি বিনিয়োগকারীদের থেকে আরও বেশি মনযোগের দাবি রাখে। কারণ হিসেবে প্রতিষ্ঠানটি বলছে, ক্রমবর্ধমান ভোগ এবং বিদেশী বিনিয়োগ কর্পোরেট আয়ের দৃষ্টিভঙ্গি বাড়িয়ে তুলেছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

হেরাল্ড ভ্যান ডার লিন্ডে এবং প্রেরণা গর্গ এর মতে, ‘দুই দশক আগের ভারত বা এক দশক আগের ভিয়েতনামের মতো, বাংলাদেশের শেয়ারবাজার আয় বৃদ্ধির জন্য দীর্ঘমেয়াদী মূলধন বৃদ্ধির সম্ভাবনার প্রস্তাব দেয়।’ তারা বলছেন, পরের তিন বছরে অন্তত ইক্যুইটি মার্কেট থেকে ২০ শতাংশ পর্যন্ত মুনাফা আশা করা যেতে পারে।

এইচএসবিসি বলছে, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ একটি প্রধান ভোক্তা বাজারে পরিণত হওয়ার পথে রয়েছে, যেখানে জনগনের দৈনিক আয় ভিয়েতনাম এবং ফিলিপাইনের তুলনায় ২০ ডলার বেশি হবে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ২০২৭ অর্থবছর পর্যন্ত পাঁচ বছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি গড়ে ৭ শতাংশ হওয়ার পূর্বাভাস দিয়েছে, যা বাংলাদেশকে এশিয়ার দ্রুততম প্রসারিত দেশগুলির মধ্যে একটি করে তুলেছে। গত এক দশকে মোট দেশীয় পণ্য বৃদ্ধির পরিমাণ গড়ে ৬ শতাংশের বেশি। এছাড়াও মাথাপিছু জিডিপিতে বাংলাদেশ সম্প্রতি ভারতকে ছাড়িয়ে গেছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ নিজেদের মুদ্রাকে অবাধে বাণিজ্য করার অনুমতি দিয়েছে এবং একীভূত বিনিময় হার ব্যবস্থা গ্রহণ করেছে। যা বৈদেশিক মুদ্রার লেনদেনে স্বচ্ছতা ও দক্ষতা নিশ্চিত করে এবং ব্যবসায়িকদের উপকার করে।

প্রতিবেদনে বলা হয়, দেশের ব্যাংকগুলিকে অবকাঠামো এবং কারখানাগুলিতে উচ্চ ব্যয়ের কারণে ক্রমবর্ধমান ঋণ বৃদ্ধি থেকে লাভবান হওয়া উচিত, যখন এর প্রযুক্তি সংস্থাগুলি বাংলাদেশকে আরও ডিজিটাল করার জন্য একটি চাপ থেকে লাভবান হতে পারে, তারা যোগ করেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *