এপ্রিল ১৪, ২০২৪
এনার্জি কার্গো ট্র্যাকার ভর্টেক্সার তথ্য অনুসারে রাশিয়া ভারতের শীর্ষ তেল সরবরাহকারী হয়ে উঠেছে। গত অক্টোবরে ভারতে প্রতিদিন গড়ে ৯ লাখ ৪৬ হাজার ব্যারেল অপরিশোধিত তেল সরবরাহ করেছে রাশিয়া, যা অন্যান্য মাসের তুলনায় সর্বোচ্চ।

সিঙ্গাপুর এবং লন্ডন ভিত্তিক জ্বালানি সম্পদ ট্রেকার প্রতিষ্ঠান ভর্টেক্সার রিপোর্ট অনুসারে, ভারত সামগ্রিক অপরিশোধিত তেল আমদানির ৫% বৃদ্ধি করেছে, যার মধ্যে রাশিয়া থেকেই ৮% আমদানি বৃদ্ধি করা হয়েছে। 

এই প্রথম ইউরোপীয় ইউনিয়নের তুলনায় ৩৪% বেশি অপরিশোধিত তেল আমদানি করে ভারত। তবে চীনও এক লক্ষ ব্যারেল প্রতিদিন আমদানি করে রাশিয়ার অপরিশোধিত তেলের বৃহত্তম ক্রেতা হিসেবে রয়েছে।

গত অক্টোবরে একদিনে ১ লাখ ৬ হাজার ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করে নতুন উচ্চতায় পৌঁছেছে চীন। ইউক্রেনে অভিযানের কারণে আন্তর্জাতিক নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রাশিয়ার কাছ থেকে সস্তায় তেল কেনার সিদ্ধান্ত নেয় ভারত। যদিও অনেকের মতে, বিভিন্ন দেশকে চাপে ফেলতে এই নিষেধাজ্ঞা কে ফাঁকা বুলি হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

২০২২ সালে পশ্চিমা ক্রেতারা মস্কোকে নিষেধাজ্ঞা দেওয়ায় রাশিয়া ইউরোপীয় বাজার থেকে দূরে সরে যাচ্ছে। ইউক্রেনে ভ্লাদিমির পুতিনের আক্রমণের পর থেকে, রাশিয়া এশিয়ার ক্রেতাদের কাছে ছাড়ে তার অপরিশোধিত তেল বিক্রি করছে।

(সূত্র - দা ইকোনমি টাইমস)
শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *