ফেব্রুয়ারি ২৭, ২০২৪

বিজ রিপোর্ট

ভারতের বৃহত্তম পণ্য ডেরিভেটিভ এক্সচেঞ্জ মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া (এমসিএক্স) পরিদর্শনে গেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ। এ সফরে সিএসই’র ৫ জন সদস্য রয়েছে। কমোডিটি এক্সচেঞ্জ সম্পর্কে জ্ঞান অর্জনের জন্য ২২ অক্টোবর পর্যন্ত ভারতের এমসিএক্স পরিদর্শন করবে সিএসই।

সিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সিএসই প্রতিনিধি দলের সদস্যরা হলেন মেজর (অব.) এমদাদুল ইসলাম, পরিচালক, মোহাম্মদ মাজবাহ উদ্দিন, ডিজিএম ও আইটি প্রধান মোঃ মর্তুজা আলম, ট্রেক মার্কেটিং অ্যান্ড সার্ভিসেসের প্রধান মোহাম্মদ মনিরুল হক এবং হেড অফ বিজনেস প্রমোশন।

এর আগে সিএসইর প্রতিনিধি দলটি ১৮ অক্টোবর তাদের পরিদর্শন সফর শুরু করে এবং এমসিএক্স দল আন্তরিকভাবে স্বাগত জানায়। তাদের জ্ঞান ভাগ করে নেওয়ার সময় তারা পণ্য বিনিময়ের আরও উন্নয়নের জন্য প্রমিত ডেলিভারি সিস্টেম প্রক্রিয়া বোঝার জন্য “বুলিয়ন ভল্ট” (ভল্ট পরিষেবা প্রদানকারী) পরিদর্শন করবে। এর পরে তারা‌ মিউচুয়াল ফান্ড – ইটিএফ এবং অন্যান্য পণ্যের উপর আলোচনার জন্য ,মেটাল ওয়ারহাউস ,‌ বিনিময়ের নিয়ম মেনে গুদামজাতকরণ প্রক্রিয়ার ডেমো , কটন অ্যাসেইং প্রসেসের অ্যাসেইং/ টেস্টিং ল্যাব ডেমো‌ এবং নিয়ন্ত্রক পরিকাঠামো যেমন কমোডিটি রিপোজিটরি লিমিটেডের সাথে তাদের সফর সম্পন্ন করবে।

পরিদর্শন সপ্তাহের শেষ দুই দিন, প্রতিনিধি দলটি ‘ডেমো লাইভ ট্রেডিং অন ট্রেড ওয়ার্কস্টেশন’-এর অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম হবে এবং ‘ওয়্যারহাউজিং (কৃষি গুদামের প্রক্রিয়ার উপর একটি ডিজিটাল উপস্থাপনা করা হবে।

এই সফরের মূল উদ্দেশ্য, বাংলাদেশে প্রথমবারের মতো পণ্য বিনিময় প্রতিষ্ঠার লক্ষ্যে পণ্য, ক্লিয়ারিং এবং সেটেলমেন্ট, ট্রেডিং, গুদামজাতকরণ, নিয়ন্ত্রক দিক ইত্যাদি বিষয়ে বাস্তব জ্ঞান সংগ্রহ করা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *