সেপ্টেম্বর ২০, ২০২৪

বেইজিং এবং ইউরোপীয় ইউনিয়নকে বিশ্বব্যাপী শাসন ও বিশ্বের স্থিতিশীলতা বজায় রাখতে অবশ্যই একত্রে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আজ শুক্রবার বেইজিংয়ে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েনের সঙ্গে বৈঠকে তিনি এ মন্তব্য করেন বলে জানিয়েছে তাস।

শি জিনপিং বলেন, বিশ্বের স্থিতিশীলতাকে শক্তিশালী করার দায়িত্ব চীন ও ইউরোপীয় ইউনিয়নের। এক্ষেত্রে আমাদের অবশ্যই উন্নয়নে বৃহত্তর অনুপ্রেরণা প্রদান করতে হবে। আমাদেরকে বিশ্ব শাসনের নেতৃত্ব দিতে হবে এবং এটিকে সমর্থন দিতে হবে। বিশ্ব ‘বড় ধরনের পরিবর্তন’ প্রত্যক্ষ করছে বলেও উল্লেখ করেন তিনি।

চীনা প্রেসিডেন্ট বলেন, চীন এবং ইইউ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখে এবং বিশ্বায়নকে সহজতর করতে মূল বাজার হিসাবে কাজ করে। চীন-ইউরোপীয় সম্পর্ক সারা বিশ্বের শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধিকে প্রভাবিত করে।

সর্বশেষ ২০১৯ সালে ইইউ-চীন শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রাথমিকভাবে সম্মেলনটি দুই দিন চলার কথা থাকলেও ইউক্রেনের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের মধ্যে তীব্র মতবিরোধের ইউরোপীয় পক্ষ তা সংক্ষেপ করতে বাধ্য হয়।

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *