অক্টোবর ১৮, ২০২৪

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের জন্য ইউরোপিয়ান ইউনিয়নের সহযোগিতা প্রয়োজন। এখন বাংলাদেশ সাহায্য ও ঋণ নয়, বাণিজ্য অংশীদারিত্ব ও বিনিয়োগ চায়।

শুক্রবার (৩ নভেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর যৌথ উদ্যোগে বেলজিয়ামের রাজধানীর ব্রাসেলসের হোটেল স্টিগেনবার্গার আইকন উইলচার্সে ‘দ্য রাইজ অফ বেঙ্গল টাইগার: পোটেনশিয়ালস অফ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট এমং বাংলাদেশ এন্ড দ্য ইউ কান্ট্রিস’ শীর্ষক অনুষ্ঠিত রোড শোতে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বেলজিয়ামে বাংলাদেশের মাননীয় রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ। স্বাগত বক্তব্যের পর বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের উপর অডিও-ভিজুয়াল প্রদর্শিত হয়। অনুষ্ঠানে আন্তর্জাতিক অংশীদারিত্বের জন্য ইউরোপীয় কমিশনের ডিরেক্টরেট-জেনারেল এর মধ্যপ্রাচ্য, এশিয়া এবং প্যাসিফিক’র পরিচালক মিঃ পিটারিস উস্তুবস বক্তব্য রাখেন।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম উক্ত অনুষ্ঠানে ‘৫০ ইয়ার্স অফ বাংলাদেশ: দ্য রাইজ অফ বেঙ্গল টাইগার’ শীর্ষক উপস্থাপনা প্রদান করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে স্বাধীনতা লাভ এবং তার দেখানো সোনার বাংলার স্বপ্নের অনুসরণে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীনতার মাত্র পঞ্চাশ বছরের পেরিয়ে বাংলাদেশের উন্নয়নের রোল মডেলে পরিণত হওয়ার অভাবনীয় সাফল্যের কথা উল্লেখ করে বঙ্গবন্ধু কন্যার ভূয়সী প্রশংসা করেন তিনি।

তিনি ভূরাজনৈতিকভাবে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ কৌশলগত গুরুত্বপূর্ণ ও সুবিধাজনক অবস্থানের কথা উল্লেখ করেন এবং বাংলাদেশের তারুণ্যে উজ্জীবিত মানবসম্পদের সুযোগ-সম্ভাবনার কথা উল্লেখ করেন। সাম্প্রতিক সময়ে বৈশ্বিক সামষ্টিক ও অর্থনৈতিক নানা সূচকে যেমনঃ জিডিপি প্রবৃদ্ধির উচ্চ হার, দারিদ্র্য হ্রাস, শিশুমৃত্যু হ্রাস, খাদ্য উৎপাদন বৃদ্ধি, কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধি, বৃহৎ দেশীয় বাজার, ডেমোগ্রাফিক ডিভিডেন্ড, দক্ষ জনবল, রাজনৈতিক স্থিতিশীলতা প্রভৃতিতে বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নতির চিত্র তুলে ধরে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং সম্ভাবনার নানা দিক নিয়ে আলোচনা করেন।

তিনি প্রতিবেশি দেশগুলোর তুলনায় বাংলাদেশের পুঁজিবাজারের দৃঢ় ও সম্ভাবনাময় অবস্থানের চিত্র তুলে ধরেন এবং পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদী অর্থায়নের প্রধান উৎস করার জন্য ক্রমাগত উন্নয়নের নিমিত্ত বিএসইসি কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ উল্লেখ করে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। এছাড়াও তিনি বাংলাদেশে বিনিয়োগের সুবিধাজনক দিকসমূহ তুলে ধরে বিনিয়োগের জন্য বাংলাদেশকে বেছে নিয়ে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় অংশীদার হওয়ার আহ্বান জানান।

রোড শোতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও বার্তা প্রদর্শিত হয়। ভিডিও বার্তায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএসইসি ও বিডার যৌথ উদ্যোগে আয়োজিত সামিটে অংশগ্রহণ করা সকলকে ধন্যবাদ জানান। তিনি বেলজিয়াম এবং ইউরোপিয়ান ইউনিয়নের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ও সহযোগিতার কথা উল্লেখ করেন। তিনি সাম্প্রতিক সময়ে বাংলাদেশের অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন। মাত্র ১৫ বছরের ব্যবধানে বাংলাদেশ ৭০ বিলিয়ন ডলারের অর্থনীতি থেকে ৪৬৫ বিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হয়েছে এবং বাংলাদেশ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির উন্নত-স্মার্ট রাষ্ট্র হওয়ার পথে রয়েছে বলে জানান তিনি। দ্রুত শিল্পায়ন হতে থাকা বাংলাদেশের ট্রেডিং হাব বা বাণিজ্য কেন্দ্র হয়ে ওঠার জন্য ভালো সুযোগ-সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি। পাশাপাশি তিনি তৈরি পোশাক, চামড়াজাত পণ্য, ফার্মাসিউটিক্যালস, প্রযুক্তি, জ্বালানী ও কৃষিসহ বাংলাদেশের সম্ভাবনাপূর্ণ ও গুরুত্বপূর্ণ খাতগুলোতে ব্যবসায় সম্প্রসারণ ও বিনিয়োগের আহ্বান জানান এবং বেলজিয়াম ও ইউরোপীয় ইউনিয়নের দেশসমূহের বিনিয়োগকারীদের বাংলাদেশে গড়ে তোলা বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের প্রস্তাব দেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...