ফেব্রুয়ারি ২৩, ২০২৪

আইএমএফের ঋণের সুখবরের মধ্যেই ১ বিলিয়ন ডলার ঋণ নিয়ে আলোচনার জন্য তিন দিনের সফরে ঢাকা আসছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার। বাংলাদেশে বিশ্ব ব্যাংকের নতুন আবাসিক প্রতিনিধি আব্দুল্লাই শেখকে সঙ্গে নিয়ে শনিবার (১২ নভেম্বর) তিনি ঢাকায় পৌঁছাবেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংস্থাটির ঢাকা অফিস।
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বহুল প্রতিক্ষিত ঋণের সুসংবাদের মধ্যেই বিশ্ব আর্থিক খাতের আরেক মোড়ল সংস্থা বিশ্বব্যাংক বাংলাদেশকে ১০০ কোটি (১ বিলিয়ন) ডলার ঋণ দেয়ার প্রস্তুতি শুরু করেছে। খুব শিগগিরই ওয়াটিংটনভিত্তিক এই উন্নয়ন সংস্থাটির কাছ থেকে বাংলাদেশ আরেকটি সুখবর পাবে বলে আশা করছেন সরকারের নীতিনির্ধারকরা।

আড়াই বছরের করোনাভাইরাস মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কায় তছনছ হয়ে গেছে বিশ্ব অর্থনীতি। ওলোটপালট হয়ে গেছে সব হিসাবনিকাশ। যার প্রভাব বাংলাদেশেও পড়েছে। আমদানি বাড়ায় এবং রপ্তানি আয় ও প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স কমায় বিদেশি মুদ্রার সঞ্চয় বা রিজার্ভ কমছেই; বৈদেশিক লেনদেনের চলতি হিসাবের ভারসাম্যে (ব্যালান্স অফ পেমেন্ট) ঘাটতি বাড়ছে।

এই কঠিন পরিস্থিতি সামাল দিতে বাংলাদেশ আইএমএফের পাশাপাশি বাজেট সহায়তা হিসাবে বিশ্বব্যাংকের কাছ থেকে ১ বিলিয়ন ডলারের ঋণ চেয়েছিল। এই ঋণ নিয়ে গত মধ্য অক্টোবরে ওয়াশিংটনে বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সভা চলাকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার সংস্থা দুটির কর্তাব্যক্তিদের সঙ্গে আলোচনাও করেছিলেন।

সেই আলোচনার ধারাবাহিকতায় আইএমএফের একটি প্রতিনিধিদল গত ২৬ অক্টোবর ঢাকায় এসেছিলেন। দুই সপ্তাহ ঢাকায় অবস্থান করে সরকারের বিভিন্ন পর্যায়ে আলোচনা শেষে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে সরকারের চাওয়া সাড়ে ৪ বিলিয়ন (৪৫০ কোটি) ডলারের পুরোটাই সাত কিস্তিতে দেয়ার ঘোষণা দিয়ে গেছেন তারা।

এবার ১ বিলিয়ন ডলার ঋণ নিয়ে আলোচনার জন্য তিন দিনের সফরে ঢাকা আসছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার। বাংলাদেশে বিশ্ব ব্যাংকের নতুন আবাসিক প্রতিনিধি আব্দুল্লাই শেখকে সঙ্গে নিয়ে শনিবার তিনি ঢাকায় পৌঁছাবেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংস্থাটির ঢাকা অফিস।

এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ছাড়াও সরকারের উচ্চপদস্ত কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট।

এ প্রসঙ্গে বিশ্বব্যাংক ঢাকা অফিসের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘মূলত বাংলাদেশে বিশ্ব ব্যাংকের নতুন কান্ট্রি ডিরেক্টর আব্দুল্লাই শেখকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী এবং বিশ্বব্যাংক ঢাকা অফিসের কর্মকর্তাদের সঙ্গে পরিচয় করিয়ে দিতেই ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার ঢাকায় আসছেন। সঙ্গত কারণেই বাংলাদেশ যে ১ বিলিয়ন ডলার ঋণ চেয়েছিল, সেটা নিয়েও আলোচনা হবে।’

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *