এপ্রিল ১৭, ২০২৪

চলমান কাতার বিশ্বকাপে অপ্রত্যাশিতভাবে পরাজয়ের সম্মুখীন হয়েছে বেলজিয়াম। ফিফা র‌্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে থাকা এই দেশটিকে জোড়া গোলে হারিয়ে দেয় মরক্কো।আর এরপরই বেলজিয়ামে দাঙ্গা সৃষ্টি হয়েছে। এসময় গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে এবং অনেককে আটকও করে পুলিশ। সোমবার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, কাতারে বিশ্বকাপের ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে মরক্কোর জয়ের পর রোববার ব্রাসেলসে দাঙ্গা শুরু হয়। এসময় বিক্ষুব্ধ সমর্থকরা একটি গাড়ি ও কিছু বৈদ্যুতিক স্কুটারে আগুন লাগিয়ে দেয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে বেলজিয়ামের পুলিশ এক ডজন লোককে আটক করে।

রয়টার্স বলছে, বিশ্বকাপে পরাজয়ের পর বেলজিয়ামের রাজধানীজুড়ে বেশ কয়েকটি জায়গায় দাঙ্গা সংঘটিত হয়। এসময় কয়েক ডজন বিক্ষুব্ধ ফুটবল অনুরাগী দাঙ্গা পুলিশের সাথে সংঘর্ষে লিপ্ত হন। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ জলকামান এবং কাঁদানে গ্যাস ব্যবহার করেছিল। এছাড়া দাঙ্গাকারীদের অনেকে মরক্কোর পতাকায় আবৃত ছিল বলেও জানিয়েছে রয়টার্স।

বেলজিয়ামের পুলিশের মুখপাত্র ইলস ভ্যান ডি কিরে বলেছেন, ‘সন্ধ্যা ৭ টার দিকে পরিস্থিতি শান্ত হয়ে গেছে এবং উত্তেজনা রয়েছে এমন সেক্টরগুলোতে প্রতিরোধমূলক টহল জারি রাখা হয়েছে।’

পুলিশ জানিয়েছে, ‘দাঙ্গাকারীরা পাইরোটেকনিক উপাদান, প্রজেক্টাইল, লাঠি ব্যবহার করে এবং পাবলিক হাইওয়েতে আগুন লাগিয়ে দেয়।’

তারা আরও জানিয়েছে, ‘এছাড়াও একজন সাংবাদিক আতশবাজির কারণে মুখে আঘাত পেয়ে আহত হয়েছেন। এই কারণেই পুলিশ সেখানে হস্তক্ষেপ করে এবং জলকামান মোতায়েন ও টিয়ার গ্যাস ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়।’

প্রসঙ্গত, ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করেছিল বেলজিয়াম। মেগা টুর্নামেন্টে সেটিই ছিল তাদের সেরা পারফরম্যান্স। ফিফা র‌্যাংকিংয়েও দুই নম্বরে রয়েছে এই দেশটি। কিন্তু তাদের পারফরম্যান্সে খুশি হতে পারছেন না কেউই। মরক্কোর বিরুদ্ধে ম্যাচে দলের বেহাল দশা প্রকট হয়ে দেখা দেয়।

অন্যদিকে বিশ্বকাপের মঞ্চে তৃতীয়বার ম্যাচ জিতল মরক্কো। জয়ের আনন্দে মাঠেই হাঁটু গেড়ে বসে ঘাসের মধ্যে মাথা নিচু করে সিজদায় লুটে পড়েন মরক্কোর ফুটবলাররা। আর্জেন্টিনাকে হারানোর পরে সৌদি আরবে ছুটি ঘোষণা করা হয়েছিল। আর মরক্কোতেও একই ঘোষণা করার দাবি তুলেছেন অনেকে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *