এপ্রিল ২৩, ২০২৪

আঞ্চলিক কমান্ডার পর্যায়ে বৈঠকে বসছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। ভারতের ত্রিপুরার আগরতলায় দুই দিনব্যাপী বৈঠকটি বুধবার (৭ ডিসেম্বর) শুরু হবে। বৈঠকে সীমান্ত হত্যা ও চোরাচালানসহ দ্বিপাক্ষিক নানা ইস্যুতে আলোচনার ইঙ্গিত রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতক সূত্রে এসব তথ্য জানা গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বৈঠকটা রেজিওনাল কমান্ডার পর্যায়ে হচ্ছে। দুই দিনের বৈঠক। পরপর দুই দিন হবে, বুধ ও বৃহস্পতিবার।

বৈঠকে আলোচনার বিষয়ে এ কর্মকর্তা জানান, কমন ইস্যুসগুলো থাকবে। চোরাচালান, বর্ডার কিলিং ইস্যু থাকছে। এর বাইরে কমন ইস্যু নিয়েও আলোচনা হতে পারে।

আঞ্চলিক কমান্ডার পর্যায়ের বৈঠকে নেতৃত্ব দিতে বিজিবির একটি প্রতিনিধিদল মঙ্গলবার (৬ ডিসেম্বর) কুমিল্লা হয়ে ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় পৌঁছাবে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, সম্মেলনে সীমান্ত হত্যা, অবৈধ অনুপ্রবেশ ছাড়াও মাদক, অস্ত্র, গোলাবারুদ, স্বর্ণসহ অন্যান্য চোরাচালান; নারী ও শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ, দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির উপায় নিয়ে আলোচনা হতে পারে।

এর আগে, চলতি বছরের ২০ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় বিজিবি-বিএসএফ সেক্টর কমান্ডার পর্যায়ের বৈঠক হয়। বৈঠকে বাংলাদেশ ও ভারতের সীমান্তবর্তী চলমান উন্নয়ন কর্মকাণ্ডের অগ্রগতিসহ অমীমাংসিত বিষয় দ্রুত সমাধান এবং দু’দেশের সীমান্তে বসবাসকারী জনগণের নিরাপত্তা নিশ্চিতকরণের বিষয়ে আলোচনা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *