সেপ্টেম্বর ২০, ২০২৪

সরাসরি সাকিব আল হাসানের মুখেই ক্যামেরা ধরে রাখলেন ক্যামেরাম্যান। মোহাম্মদ আলী মাত্র আউট হয়েছেন। অপ্রস্তুত আবরার আহমেদ তাড়াহুড়া করে মাঠে ঢুকতে চাচ্ছিলেন। গ্লাভস হাতে রেখেই হেলমেট পরতে গিয়ে গ্লাভস মাঠে পড়ে গেল। সেটা দেখে সাকিব হাসতে হাসতে ইঙ্গিত দিলেন।

কী ইঙ্গিত, সেটা বুঝতে কারও অসুবিধা হয়নি। গত ওয়ানডে বিশ্বকাপে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে অ্যাঞ্জেলো ম্যাথুসকে টাইমড আউট করেছিলেন সাকিব। আবরার হয়তো সে ভয়েই কোনোমতে গ্লাভস হাতে নিয়ে হেলমেট অর্ধেক পরেই চলে এলেন নন-স্ট্রাইকিং প্রান্তে।

তবে পাকিস্তানকে অলআউট করতে টাইমড আউট করার মতো বুদ্ধি দরকার হয়নি বাংলাদেশের। অবশ্য সাকিব নয়, বাংলাদেশি পেসাররাই পাকিস্তানের সর্বনাশ করেছেন। ১০ উইকেটই নিয়েছেন বাংলাদেশের তিন পেসার। আর পাকিস্তান অলআউট ১৭২ রানে। সিরিজ জিততে বাংলাদেশের লক্ষ্য ১৮৫ রান।

প্রথম সেশনেই নাহিদ রানা কাঁপিয়ে দিয়েছিলেন। টানা তিন ওভারে তাঁর তিন উইকেট পাকিস্তানের মিডল অর্ডারকে ভেঙে দেয়। সেটা চার উইকেট হতে পারত। কিন্তু মোহাম্মদ রিজওয়ানের ক্যাচ ফেলে দেন সাদমান।

৮১ রানে ষষ্ঠ উইকেট হারানো পাকিস্তান মধ্যাহ্নবিরতির আগে আর উইকেট হারায়নি। এবং মহামূল্যবান ৩৬ রানও এনে দিয়েছেন সালমান আগা ও রিজওয়ান।

বিরতির পর প্রথম ৬ ওভারও এই দুইজন ধীরস্থির খেলেছেন। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এই অবস্থায় আক্রমণে আনেন গতকাল দুই উইকেট পাওয়া হাসান মাহমুদকে। ওভারের পঞ্চম বলটি ছিল অনেক বাইরে। রিজওয়ান তবু সে বল খেলতে গিয়েছিলেন। কিন্তু হাসানের বল শেষ মুহূর্তে আরেকটু সরে গেলে টাইমিংয়ে গড়বড়। লিটনের চতুর্থ ক্যাচের শিকার হয়ে ফিরে গেলেন ৪৩ রান করা রিজওয়ান।

হাসানের পরের বলেই স্লিপে ক্যাচ দিলেন মোহাম্মদ আলী। ১৩৬ রানে ৮ উইকেট হারিয়ে বসে পাকিস্তান। স্বাগতিকদের লিড তখন ১৪৮ রানের। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট সিরিজ জয় এবং সেটাও ধবলধোলাই করে-স্বপ্নটা প্রায় বাস্তব হওয়ার অপেক্ষা।

টাইমড আউট নয়, স্বাভাবিক আউটই হয়েছেন আবরার। আবার আক্রমণে আসা নাহিদের একটা বলের বাড়তি বাউন্স এই লেগ স্পিনারের গ্লাভসে ছোবল মেরে চলে যায় স্লিপে। নবম উইকেট জুটি এনে দিয়েছে ৯ রান। এরপর প্রথম ইনিংসেও লড়াই করা সালমান এবারও চেষ্টা চালিয়ে গেলেন।

হাসান মাহমুদের পঞ্চম শিকার হয়ে যখন মীর হামজা ফিরলেন, ততক্ষণে শেষ উইকেট জুটি আরও ২৭ রান এনে দিয়েছে। ৪৩ রানে ৫ উইকেট পেয়েছেন হাসান। ৪৪ রানে ৪ উইকেট নাহিদের।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *