সেপ্টেম্বর ২০, ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শেখ হাসিনার সরকারের পতনের প্রেক্ষাপটে নিরাপত্তাঝুঁকির কারণে বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে নিজ নাগরিকদের জন্য নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে দেশটি। তবে, নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও ভ্রমণ সতর্কতা বহাল থাকছে। এই সতর্কতা লেভেল ফোরে (চতুর্থ ধাপ) ছিল। এখন তা কমিয়ে লেভেল থ্রিতে (তৃতীয় ধাপ) নামিয়ে আনা হয়েছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ফেসবুক পেজ থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে মার্কিন নাগরিকদের ভ্রমণের সতর্কতা লেভেল ফোরে (চতুর্থ ধাপ) ছিল, এখন তা কমিয়ে লেভেল থ্রিতে (তৃতীয় ধাপ) নামিয়ে আনা হয়েছে। অর্থ্যাৎ এখন বাংলাদেশে ভ্রমণ করতে চাইলে যে কোনো মার্কিন নাগরিক তা করতে পারেন।

তবে বিজ্ঞপ্তিতে নিরাপত্তাঝুঁকির কারণে মার্কিন নাগরিকদের পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি, রাঙামাটি এবং বান্দরবান জেলায় ভ্রমণ এড়িয়ে চলতে বলা হয়েছে। এছাড়া, যে কোনো ধরনের সমাবেশ বা জনসমাগমস্থল এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

গত ৪ সেপ্টেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, যুক্তরাষ্ট্রের নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশ এখনো ঝুঁকিপূর্ণ এবং তা এখনও লাল তালিকায় রয়েছে। আট দিনের মাথায় লাল তালিকা থেকে সরেছে বাংলাদেশের নাম।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *