সেপ্টেম্বর ২০, ২০২৪

ডলারের দাম বৃদ্ধি আর সরকারের ঋণ বাড়ায় মুনাফাও বৃদ্ধি পেয়েছে বাংলাদেশ ব্যাংকের। ২০২২-২০২৩ অর্থবছরে বাংলাদেশ ব্যাংকের ১০ হাজার ৭৪৮ কোটি টাকা নিট মুনাফা হয়েছে। এরমধ্যে সরকারি কোষাগারে জমা দিয়েছে ১০ হাজার ৬৫২ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ এ হিসাব অনুমোদন দিয়েছে। পর্ষদ সভায় সভাপতিত্ব করেন গভর্নর আব্দুর রউফ তালুকদার।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন মতে, ২০২১-২২ অর্থবছর বাংলাদেশ ব্যাংক নিট মুনাফা করেছিল ৫ হাজার ৮৯৯ কোটি টাকা। আর ২০২২-২৩ অর্থবছরে মুনাফা হয়েছে ১০ হাজার ৭৪৮ কোটি টাকা। অর্থাৎ এক বছরে বাংলাদেশ ব্যাংকের আয় বেড়েছে ৪ হাজার ৮৪৯ কোটি টাকা বা ৮২ দশমিক ২০ শতাংশ।

এর আগে ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক আয় করেছিল ৬ হাজার ২৯ কোটি টাকা।

২০২২-২৩ অর্থবছর সরকারকে ঋণ দিয়ে ৭ হাজার কোটি টাকা লাভ করে বাংলাদেশ ব্যাংক। এছাড়া ডলার বিক্রি করে আয় হয়েছে ৬ হাজার কোটি টাকা। এছাড়া বাণিজ্যিক ব্যাংকে ঋণ দিয়ে আরও ২ হাজার কোটি টাকা আয় করেছে কেন্দ্রীয় ব্যাংক। সব মিলে অর্থবছরে ১৫ হাজার কোটি টাকা মুনাফা করেছে। এরমধ্যে ৪ হাজার ২৫২ কোটি টাকা খরচ করেছে বাংলাদেশ ব্যাংক। সে হিসাবে নিট মুনাফা দাঁড়িয়েছে ১০ হাজার ৭৪৮ কোটি টাকা।

সভায় এজেন্ডা হিসেবে ২০২৩-২৪ অর্থবছরের জন্য রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের অনুকূলে পুনঃঅর্থসংস্থান বাবদ ১ হাজার কোটি টাকার ঋণ মঞ্জুরি, বাণিজ্যিক ব্যাংকের কৃষি ও পল্লিঋণ বিতরণ এবং আদায়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডকে অর্থায়নের উদ্দেশ্যে বাংলাদেশ ব্যাংক সোনালী ব্যাংকে রাখা আমানতের সুদহার হিসাবায়নের ক্ষেত্রে লন্ডন ইন্টার ব্যাংক অফার রেট (লাইবর) এর পরিবর্তে বেঞ্চমার্ক সোপার সুদহার ও মার্জিন নির্ধারণের বিষয়ে আলোচনা করা হয়।

মোবাইল আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানের নগদ লিমিটেডের অঙ্গপ্রতিষ্ঠান হিসেবে নগদ ফাইন্যান্স পিএলসিকে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের যে লাইসেন্স দেওয়া হয়েছিল, তা প্রত্যাহারের আবেদন করেছিল প্রতিষ্ঠানটি। মঙ্গলবারের বোর্ড সভায় এটি গৃহীত হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষা যে ব্যধবাতকতা ছিল, তা এক বছরের জন্য স্থগিত করা হয়েছে সভায়। সভায় বৈদেশিক মুদ্রা বাজার পর্যবেক্ষণ ও আমদানি মূল্যের সত্যতা যাচাইয়ের জন্য বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে ব্লুমবার্গ টার্মিনাল স্থাপনে বিষয়টি এজেন্ডাভুক্ত থাকলেও আলোচনা হয়নি।

২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে ১৩ দশমিক ৫৮ বিলিয়ন ডলার বিক্রি করে। এর আগে ২০২১-২২ অর্থবছরে সর্বোচ্চ ৭ দশমিক ৬২ বিলিয়ন ডলার বিক্রি করেছিল। অন্যদিকে ২০২২-২৩ অর্থবছরে সরকার ব্যাংক ব্যবস্থা থেকে ১ লাখ ২২ হাজার ৯৮০ কোটি টাকা রেকর্ড ঋণ নিয়েছে। এর পুরো অংশই কেন্দ্রীয় ব্যাংক থেকে নেওয়া। এর আগের অর্থবছর ৯৭ হাজার ৬৪৮ কোটি টাকার ঋণ নিয়েছিল সরকার। এই দুই খাত থেকেই বাংলাদেশ ব্যাংক বেশি আয় করে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *