সেপ্টেম্বর ২৯, ২০২৪

আট সদস্যরে একটি প্রতিনিধিদল নিয়ে বর্তমানে বাংলাদেশ সফরে রয়েছেন চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী লি জিয়ানছাও। আগামীকাল সোমবার (২৪ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবে প্রতিনিধি দল। পরদিন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করবেন তারা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, চারদিনের সফরে শনিবার (২২ জুন) ঢাকায় আসেন মন্ত্রী লি জিয়ানছাও-এর নেতৃত্বাধীন প্রতিনিধি দল। ইতোমধ্যে তারা পদ্মা সেতু পরিদর্শনসহ কিছু কর্মসূচি শেষ করেছেন। আগামীকাল (সোমবার) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করার পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করবেন তারা। পরদিন বঙ্গবভনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এছাড়া, ঢাকা সফরের সময় রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে তাদের বৈঠক করার কথা রয়েছে।

সব কিছু ঠিক থাকলে আগামী ৮ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেইজিং সফরে যাবেন।

সরকারপ্রধানের সফরের আগে চীনা প্রতিনিধি দলের সফরের কারণ জানতে চাইলে ঢাকার এক কূটনীতিক বলেন, এটা একটা রাজনৈতিক সফর। এটা কোনো দ্বিপক্ষীয় সফর নয়। চীন রাজনৈতিক যোগাযোগ বাড়াতে চায়। তারা রাজনৈতিক সংযোগ আরও বাড়ানোর বিষয়ে অনেক আগ্রহী। এটার সঙ্গে প্রধানমন্ত্রীর বেইজিং সফরের প্রস্তুতি বা অন্য কোনো ইস্যু নেই। যদি তাদের কোনো ইস্যু থাকে, হয়তো প্রধানমন্ত্রীর সঙ্গে মিটিংয়ে সেটি তুলতে পারে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *