এপ্রিল ২০, ২০২৪

পেটের স্বাস্থ্য নিয়ে কোনো না কোনো সমস্যায় আমাদের প্রায়ই ভুগতে হয়। পেটের সমস্যা সাধারণ মনে হলেও এটি নানা অসুখের কারণ হয়ে দাঁড়াতে পারে। পেট ঠিক রাখতে গিয়ে তাই ওষুধের দ্বারস্থ হন বেশিরভাগই। এতে সাময়িক মুক্তি মিললেও দীর্ঘমেয়াদে এভাবে ওষুধ খেতে থাকলে তার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই সবার আগে নজর দিতে হবে খাবারের দিকে।

এমনকিছু খাবার আছে যেগুলো পেটের স্বাস্থ্যের জন্য উপকারী। সেসব খাবার রাখতে হবে প্রতিদিনের তালিকায়। এক্ষেত্রে আপনার সহায়ক হতে পারে বিটরুট। এই সবজি খেলে পেটের সমস্যা অনেকটাই কমে আসবে, এমনটাই জানাচ্ছে বিভিন্ন গবেষণা। বিটরুটে থাকে ফোলেট, কপার, পটাশিয়াম, ভিটামিন সি, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি৬ এবং আয়রনের মতো প্রয়োজনীয় খনিজ ও ভিটামিন। তাই এই সবজি খেলে পেটের স্বাস্থ্য তো ভালো থাকেই, সেইসঙ্গে মেলে আরও অনেক উপকার।

উপকারী ব্যাকটেরিয়া বৃদ্ধি করে

আমাদের পেটের স্বাস্থ্য ভালো রাখার জন্য অন্ত্রে কিছু উপকারী ব্যাকটেরিয়ার প্রয়োজন হয়। খাবার হজমে সাহায্য করে এই ব্যাকটেরিয়া। অনেকের শরীরে উপকারী এই ব্যাকটেরিয়ার ঘাটতি থাকে। সেখান থেকেই বাঁধে পেটের গণ্ডগোল। ওয়েব মেড ম্যাগাজিন জানাচ্ছে, বিটরুটে থাকা ফাইবার এই সমস্যার দ্রুত সমাধান করতে পারে। এই সবজি খেলে তা অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে কাজ করে। ফলে কমে আসে পেটের সমস্যা।

কোষ্ঠকাঠিন্য সারাতে কাজ করে

কোষ্ঠকাঠিন্যের কষ্ট কেবল ভুক্তভোগীরাই জানেন। তাদের পেট কিছুতেই পরিষ্কার হতে চায় না। দীর্ঘ সময় টয়লেটে কাটিয়ে দিতে হয় তাদের। এছাড়াও গ্যাস, বদহজম, পেট ফাঁপা, খাবারে অরুচির সমস্যা তো লেগেই থাকে। হেলথলাইন জানাচ্ছে, বিটরুট খেলে এ ধরনের সমস্যা থেকে সহজে মুক্তি পাওয়া সম্ভব হয়। এতে থাকা ফাইবার স্টুল তৈরিতে কাজ করে। সেইসঙ্গে মল বের করে দেওয়ার প্রক্রিয়া সহজ করে। তাই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে নিয়মিত বিটরুট খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

আইবিএস রোগীর জন্য উপকারী

আইবিএস অত্যন্ত জটিল এক পেটের সমস্যা। এ ধরনের রোগীর অন্ত্র তুলনামূলক বেশি সংবেদনশীল হয়। যে কারণে তাদের সব সময় পেট ফাঁপা, গ্যাস, অ্যাসিডিটি, ডায়ারিয়া, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা লেগে থাকে। আইবিএস সমস্যায় আক্রান্ত হলে খাবারের তালিকায় বিটরুট রাখতে হবে। এই সবজিতে থাকা ফাইবার এবং অন্যান্য অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান অন্ত্রের সংবেনশীলতা কমাতে কাজ করে। এর ফলে আইবিএস এর রোগী উপকৃত হন।

লিভার ভালো থাকে

লিভার ভালো রাখতে অত্যন্ত কার্যকরী একটি সবজি হলো বিটরুট। কারণ এই সবজির আছে অ্যান্টিইনফ্লেমেটরি ক্ষমতা। এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য প্রদাহ কমাতেও কাজ করে। যে কারণে সুস্থ থাকে লিভার। নিয়মিত বিটরুট খেলে তা লিভার থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে। সেইসঙ্গে কমিয়ে আনে ফ্যাটি লিভারের মতো গুরুতর সমস্যাও। লিভার ভালো থাকলে শরীর সুস্থ রাখা সহজ হয়। খাবারও হজম হয় সহজে। তাই নিয়মিত খাবারের তালিকায় রাখুন এই সবজি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *