এপ্রিল ২০, ২০২৪

বর্ণিল আয়োজনে উদযাপিত হলো পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৫ বছর। এ উপলক্ষে রাজধানীসহ তিন পার্বত্য জনপদে ছিলো নানা কর্মসূচি। ঠিক ২৫ বছর আগে অশান্ত পাহাড়ে স্বস্তি ফেরাতে হয় পার্বত্য শান্তি চুক্তি হয়। চুক্তির রজতজয়ন্তীতে দিনভর ছিলো নানা আয়োজন। খাগড়াছড়িতে জাতীয় সংগীত পরিবেশন, বেলুন ও পায়রা উড়িয়ে শুরু হয় কর্মসূচি। এরপর বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। পরে আয়োজন করা হয় আলোচনা সভার। যেখানে উঠে আসে বদলে যাওয়া পাহাড়ের গল্প। তবে জন সংহতি সমিতির আলোচনা সভা ও সমাবেশ থেকে শান্তি চুক্তি শতভাগ বাস্তবায়নের দাবী জানানো হয়।

শুক্রবার ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্প স্তবক অর্পণের মধ্য দিয়ে পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর পূর্তি অনুষ্ঠানের কর্মসূচি  শুরু হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য মন্ত্রণালয়ের সচিব মোসাম্মৎ হামিদা বেগম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সত্যেন্দ্র কুমার সরকার, অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম, যুগ্মসচিব আলেয়া আক্তার, যুগ্মসচিব মো. জাহাঙ্গীর আলম, যুগ্মসচিব মো. হুজুর আলী প্রমুখ ।
পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর বেইলী রোডে শেখ হাসিনা পার্বত্য কমপ্লেক্সকে বর্ণাঢ্য সাজে সজ্জিত করা হয়। কমপ্লেক্স প্রাঙ্গণে ফেস্টুন উড্ডয়ন, শান্তির প্রতীক ২৫টি কবুতর অবমুক্ত করা হয়।এরপর কমপ্লেক্সের অডিটোরিয়ামে এক পর্যালোচনা সভার আয়োজন করা হয়।

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *