জুন ১৭, ২০২৪

পারস্পরিক সহযোগিতা জোরদার করার লক্ষ্যে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সঙ্গে বৈঠক করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বুধবার (১০ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম. সাইফুর রহমান মজুমদার, এফসিএ, এফসিএমএ-এর নেতৃত্বে ডিএসই ৫ সদস্যের প্রতিনিধিদল, বিজিএমইএ-এর সভাপতি ফারুক হাসানের সাথে বৈঠক করেন।

এসময় উভয় পক্ষই অর্থায়নের সুযোগ, পরিবেশগত, সামাজিক এবং সুশাসন (ইএসজি) উদ্যোগ, ব্র্যান্ডিং কৌশল এবং ডিএসই প্ল্যাটফর্মের মাধ্যমে গ্রিন রেডি-মেড গার্মেন্টস (আরএমজি) এর প্রচার সহ বিভিন্ন দিক নিয়ে ফল্প্রসু আলোচনা করেন।

এই বৈঠকের প্রাথমিক লক্ষ্য ছিল ডিএসই-এর এডভাইজরি সার্ভিস প্রদানের মাধ্যমে ক্যাপিটাল মার্কেট প্ল্যাটফর্মে বিজিএমইএ সদস্য সংস্থাগুলির অনবোর্ড করার জন্য বিদ্যমান সম্ভাবনাগুলোকে অন্বেষণ করা এবং সেগুলো সঠিকভাবে কাজে লাগানো।

ডিএসই’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার, এফসিএ, এফসিএমএ, বিজিএমইএ-এর সদস্য সংস্থাগুলির পুঁজিবাজারে প্রবেশের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করে আরএমজি শিল্পের সমৃদ্ধি এবং বিকাশের জন্য প্রয়োজনীয় সহায়তা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি পারস্পারিক সহযোগিতার উপর বিশেষভাবে জোর দেন এবং বিজিএমইএ সদস্য সংস্থাগুলিকে উপকৃত করার জন্য কীভাবে ডিএসইর শক্তিশালী কাঠামোর সুবিধা নেওয়া যেতে পারে সে সম্পর্কে আলোকপাত করেন।

বিজিএমইএ-এর সভাপতি ফারুক হাসান বিজিএমইএ পরিদর্শন করার জন্য এবং পুঁজিবাজারের অন্তর্নিহিত সুযোগের বিষয়গুলো তুলে ধরার জন্য ডিএসই-এর প্রতিনিধিদলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি ডিএসই এবং বিজিএমইএর মধ্যে সম্ভাব্য সহযোগিতার বিষয়ে গুরুত্বারোপ করেন। এর মধ্যে অন্যতম হলো: অর্থায়নের বৈচিত্র্যময় তহবিলগুলিতে প্রবেশের সুযোগ, পরিবেশগত, সামাজিক এবং সুশাসন (ইএসজি) উদ্যোগ, ব্র্যান্ডিং এবং প্রচার কৌশল, পুঁজিবাজারের মাধ্যমে বিজিএমইএ সদস্য সংস্থাগুলির সক্ষমতা বৃদ্ধির জন্য অংশীদারিত্বের ব্যবস্থা ইত্যাদি।

উভয় পক্ষই সম্ভাব্য সহযোগিতার আরও সুযোগ অন্বেষণ করার জন্য একটি নতুন প্রতিশ্রুতির সাথে বৈঠকটি শেষ করেন এবং আগ্রহের জায়গাগুলোতে কাজ করার জন্য একে অপরের সাথে সহযোগিতার উপর জোর দেন । উভয় পক্ষই একটি কৌশলগত অংশীদারিত্ব গঠনে অত্যন্ত আগ্রহী। যা টেকসই প্রবৃদ্ধি ও উন্নয়নকে উৎসাহিত করবে এবং যা আরএমজি শিল্প ও বাংলাদেশের পুঁজিবাজারের সমৃদ্ধিতে এবং সর্বোপরি দেশের সামগ্রিক অর্থনীতিতে অবদান রাখবে।

বৈঠকে উপস্থিত ছিলেন বিজিএমইএ এর পরিচালক আসিফ আশরাফ এবং ভাইস প্রেসিডেন্ট মিরান আলী, এবং ডিএসইর মার্কেট ডেভেলপমেন্ট ডিভিশন এর সিনিয়র জেনারেল ম্যানেজার মোঃ ছামিউল ইসলাম, ইস্যু মার্কেটিং, প্রমোশন অ্যান্ড ডেট মার্কেট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের ডিজিএম সাইয়িদ মাহমুদ জুবায়ের, সিনিয়র ম্যানেজার মোঃ সাহাদাত হোসেইন, এক্সিকিউটিভ অফিসার মোহাম্মদ সোহেলুর রহমান ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *