জুন ২৩, ২০২৪

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, পাকিস্তানের সঙ্গে যদি কথা বলতে হয় তাহলে অধিকৃত কাশ্মির তারা কবে খালি করছে শুধুমাত্র তা নিয়েই কথা হবে।

শুক্রবার সাংবাদিকদের সঙ্গে এক বৈঠকের সময় এমন মন্তব্য করেন তিনি।

জয়শঙ্কর বলেন, পাকিস্তানের জি২০ নিয়ে কিছুই করার নেই। পাশাপাশি আমি একথাও বলতে চাই শ্রীনগর নিয়েও তাদের কিছু করার নেই। শুধুমাত্র কাশ্মির নিয়ে একটি মাত্র বিষয়েই আলোচনা হতে পারে তা হল অবৈধভাবে দখল করে রাখা কাশ্মিরের ভূখণ্ড কবে খালি করবে পাকিস্তান। এছাড়া ওদের সঙ্গে আলোচনার কিছু নেই।

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন কাউন্সিলের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দিতে বৃহস্পতিবার গোয়ায় এসেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলালস ভুট্টো জারদারি।

এ প্রসঙ্গে জয়শঙ্কর বলেন, তিনি সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এখানে এসেছেন। এটা বহুমুখী কূটনীতির একটা অঙ্গ। এর থেকে বেশি কিছু দেখতে যাবেন না। আমি মনে করি তিনি যা বলেছেন বা তাঁর বক্তব্য আমি যা শুনেছি তাতে বেশি গুরুত্ব দেওয়ার কিছু নেই।

জম্মু ও কাশ্মির থেকে ৩৭০ ধারা অবলুপ্তি নিয়ে প্রশ্ন করা হলে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ৩৭০ ইতিহাস হয়ে গেছে, যত তাড়াতাড়ি মানুষ এটা অনুভব করতে পারবেন ততই ভালো হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *