এপ্রিল ২২, ২০২৪

পুঁজিবাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত কোম্পানি জেনারেশন নেক্সট ফ্যাশনসের পরিচালনা পর্ষদ ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ না দেওয়া বা নো ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে। সমাপ্ত হিসাব বছরে ব্যাবসায় মুনাফা হলেও শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেয়নি কোম্পানিটি। ফলে এর কারণ ব্যাখ্যা করতে কোম্পানিটির পরিচালনা পর্ষদসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের তলব করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসঙ্গে কোম্পানিটির প্রয়োজনীয় নথিপত্রও বিএসইসিতে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি জেনারেশন নেক্সট ফ্যাশনসের ব্যবস্থাপনা পরিচালক বরাবর এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। তথ্য মতে, আগামী ৩ নভেম্বর (বৃহস্পতিবার) জেনারেশন নেক্সট ফ্যাশনসের পরিচালনা পর্ষদ, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) ও কোম্পানির সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের বৈঠকে অংশগ্রহণের জন্য চিঠি দিয়েছে বিএসইসি। এছাড়া বিষয়টি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (ডিএসই-সিএসই) অবহিত করা হয়েছে।

কোম্পানির লভ্যাংশ সংক্রান্ত মূল্য সংবেদনশীল তথ্য উল্লেখ করে বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, জেনারেশন নেক্সট ফ্যাশনসের পরিচালনা পর্ষদ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। যেখানে কোম্পানির সমাপ্ত হিসাব বছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.০১ টাকা। আর গত ২৭ অক্টোবর কোম্পানিটির প্রতি শেয়ারের মূল্য ছিল ৬.২০ টাকা। এ জন্য কোম্পানিকে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) এর অধীনে আগামী ৩ নভেম্বর দুপুর ২টায় আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে ব্যক্তিগতভাবে উল্লিখিত সমস্যা সম্পর্কে কোম্পানির অবস্থান ব্যাখ্যা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো। বৈঠকে পরিচালনা পর্ষদের সকল সদস্য, কোম্পানি সচিব এবং সিএফও সহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিতি থাকতে নির্দেশ দেওয়া হলো।

২০২২ সালের ৩০ জুন সর্বশেষ হিসাব বছরে কোম্পানিটির কর পরবর্তী মুনাফা হয়েছে ৩৩ লাখ ২০ হাজার টাকা। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.০১ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১.৯১ টাকায়। কোম্পানিটির রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ৭০ কোটি ৫৩ লাখ টাকা। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর। আর ২০২১ সালে ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির কর পরবর্তী মুনাফা হয়েছিল ৫৫ লাখ ৫০ হাজার টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ছিল ০.০১ টাকা।

প্রসঙ্গত, পুঁজিবাজারে জেনারেশন নেক্সট ফ্যাশনস তালিকাভুক্ত হয় ২০১২ সালে। ‘বি’ ক্যাটাগরির কোম্পানিটির মোট পরিশোধিত মূলধন ৪৯৪ কোটি ৯৭ লাখ ৫০ হাজার টাকা। সেহিসবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪৯ কোটি ৪৯ লাখ ৭৪ হাজার ৫৫৫টি। এর মধ্যে উদ্যোক্ত ও পরিচালকদের হাতে ১৩.৮২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ২৩.৩৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৬২.৮২ শতাংশ শেয়ার রয়েছে। মঙ্গবার (১ নভেম্বর) জেনারেশন নেক্সট ফ্যাশনসের শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৬ টাকায়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *