সেপ্টেম্বর ২০, ২০২৪

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে বহির্বিশ্বের কোনো চাপ নেই। তবে আমরা আমাদের নিজেদের চাপে আছি। বহি:বিশ্ব আমাদের সহায়ক হিসেবে কাজ করছে। তবে সন্ত্রাসী কর্মকান্ডের জন্য বিএনপির ওপর মার্কিন যুক্তরাষ্ট্র খুশি নয় বলে মন্তব্য করেছেন তিনি।

বৃহস্পতিবার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এক সেমিনার শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এমন দাবি করেন। সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা নির্বাচন নিয়ে বহির্বিশ্বের কোনো চাপে নেই। আমরা আমাদের নিজেদের চাপে আছি। আমরা একটি সুষ্ঠু, সুন্দর ও গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই। এটা আমাদের প্রেসার (চাপ)। এটা আমরা নিজেরাই সিদ্ধান্ত নিয়েছি।

ড. মোমেন বলেন, বহির্বিশ্ব আমাদের সহায়তার কাজ করছে। বহির্বিশ্ব চায় একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন। তারা এর সঙ্গে যুক্ত করেছে কোনো বায়োলেন্স (সংঘাতমুক্ত) নয়। আমরাও চাই অবাধ ও সুষ্ঠু নির্বাচন। এ ব্যাপারে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। সুতরাং আমরা কোনো চাপে নয়, নিজেদের চাপে আছি।

নিজেদের চাপের বিষয়ে ড. মোমেন বলেন, আমরা নিজেদের ভ্যালুস (মূল্যবোধ) প্রমোট (উৎসাহিত করা) করি। আমরা চাই, আমাদের জনগণের প্রতি বিশ্বাস। জনগণের রায়টা আমরা চাই। আমরা চাই বহু লোক নির্বাচনের সময় কেন্দ্রে গিয়ে ভোট দেবে। এগুলো আমাদের চ্যালেঞ্জ। অন্য কোনো চ্যালেঞ্জ নেই।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমার মনে হয় বিএনপি যে কাজগুলো করেছে, যুক্তরাষ্ট্র তাতে সন্তুষ্ট নয়। কারণ যুক্তরাষ্ট্রও জ্বালাও-পোড়াও চায় না। যুক্তরাষ্ট্র সন্ত্রাসী তৎপরতা চায় না। সুতরাং আমার ধারণা যুক্তরাষ্ট্র তাদের প্রতি যথেষ্ট অসন্তুষ্ট। তাদের কাছ থেকে গণতান্ত্রিক মনোভাব তারা (যুক্তরাষ্ট্র) পায়নি। যুক্তরাষ্ট্র গণতন্ত্রে বিশ্বাস করে, আমরাও গণতন্ত্রে বিশ্বাস করি। যুক্তরাষ্ট্র অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বিশ্বাস করে, আমরাও অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বিশ্বাস করি। আমাদের সঙ্গে তাদের মানসিকভাবে কোনো পার্থক্য নেই।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *