জুলাই ২৪, ২০২৪

বিজ প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন আজ (১৮ অক্টোবর)। মন্ত্রিপরিষদ বিভাগের এক সিদ্ধান্ত অনুযায়ী, গত বছর থেকে শেখ রাসেলের জন্মদিন শেখ রাসেল দিবস হিসেবে পালিত হচ্ছে। এবার ‘শেখ রাসেল দিবস- ২০২২’ এর মূল প্রতিপাদ্য হচ্ছে- ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক।’

এ দিবসটিকে কেন্দ্র করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নানা কর্মসূচির পালন করেছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) ড. শেখ শামসুদ্দিন আহমেদ, কমিশনার মো: আব্দুল হালিম, কমিশনার ড. মিজানুর রহমান এবং কমিশনার ড. রুমানা ইসলাম। এসময় কমিশনের সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন এবং শেখ রাসেলের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে প্রতিকৃতিতে ফুল দেন।

এ সময় শেখ শামসুদ্দিন আহমেদ বঙ্গবন্ধু পুত্র এবং প্রধানমন্ত্রীর ছোট ভাই শেখ রাসেল স্মরণে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। তিনি ১৫ আগস্ট শেখ রাসেলসহ বঙ্গবন্ধু পরিবারের যারা নৃশংস হত্যার শিকার হয়েছেন, তাদের হত্যাকারীদের বিচারের দাবি জানান।

তিনি দেশের ইতিহাসের ন্যক্কারজনক-নির্মম সেই হত্যাকান্ডের সমালোচনা করেন এবং আগামীতে এমন ঘটনা যেন আর কখনোই না ঘটে সেই প্রত্যাশা ব্যক্ত করেন। শেখ রাসেলের সংক্ষিপ্ত জীবনের স্মৃতিচারণ করেন এবং স্বাধীনতা যুদ্ধের সময়কালে তার একবছর বন্দি জীবন অতিবাহিতের কথা উল্লেখ করেন।

এছাড়াও ‘শেখ রাসেল দিবস- ২০২২’ উদযাপনের অংশ হিসেবে বাদ জোহর বিএসইসি ভবনের মসজিদে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত দোয়া ও আলোচনা সভায় শেখ রাসেলের আত্মার মাগফেরাত কামনা করা হয়। আলোচনা সভায় শেখ রাসেলকে শ্রদ্ধা ভরে স্মরণ করা হয়। শেখ রাসেলের স্মৃতি বাংলাদেশের সর্বত্র ছড়িয়ে যাক এবং তার আদর্শ-মেধাসহ সকল গুণাবলী দেশের নতুন প্রজন্মের মাঝে অনুপ্রেরণা বয়ে আনবে বলে আলোচনা সভায় আশাবাদ ব্যক্ত করা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *