জুন ২৩, ২০২৪

বিজ রিপোর্ট

এ বছরও বড় পরিসরের আয়কর মেলা আয়োজন করবে না জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে করদাতাদের সুবিধার্থে দেশের সকল কর অঞ্চলে নভেম্বর জুড়ে মিনি করমেলা অনুষ্ঠিত হবে।

আয়কর মেলার আদলে কর অফিসে করদাতারা পাবেন ‘ওয়ানস্টপ’ সেবা। এছাড়া নতুন সেবা হিসেবে ‘এ চালান’ বা স্বয়ংক্রিয় চালানও দেওয়া হবে। এর পাশাপাশি অনলাইনে বিকাশ, রকেট, নগদ, ইউক্যাশ ব্যবহার করে ঘরে বসেই কর দেওয়ার সুবিধা পাবেন করদাতারা।

২০২০ ও ২০২১ সালে করোনা মহামারির কারণে আয়কর মেলা বন্ধ ছিল। মহামারি শেষ হলেও বাড়তি খরচের বিবেচনায় এবারও আয়কর মেলা আয়োজনে না করা সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

এ বিষয় জানতে চাইলে এনবিআরের পরিচালক (জনসংযোগ) সৈয়দ এ মুমেন জানান, কর মেলা না হলেও নভেম্বর মাসব্যাপী প্রতিটি কর অঞ্চলে মেলার পরিবেশে করদাতারা আয়কর রিটার্ন দাখিলসহ সব ধরনের সেবা নিতে পারবেন। এছাড়া করদাতাদের তথ্য সরবরাহ করার জন্য কর অঞ্চলগুলো ছাড়াও সচিবালয়, অফিসার্স ক্লাব, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা ক্যান্টনমেন্টে অস্থায়ীভাবে কর তথ্য ও সেবা কেন্দ্র চালু করা হবে। এসব কেন্দ্রেও আয়কর রিটার্ন দাখিলসহ অন্যান্য করসেবা ও কর সংক্রান্ত হালনাগাদ তথ্য পাওয়া যাবে।

এনবিআরের অন্য একটি সূত্রে জানা যায়, করদাতাদের সুবিধার্থে এনবিআর বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে। যা তাদের মাঠ পর্যায়ের সকল কর অফিসগুলো বাস্তবায়ন করবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *