সেপ্টেম্বর ২০, ২০২৪

দীর্ঘ ১৫ বছরের স্বেচ্ছানির্বাসনের পর নিজ দেশে ফেরার কিছুক্ষণের মধ্যেই গ্রেপ্তার হয়েছে থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। বিমানবন্দর থেকে তাঁকে আদালতে নিয়ে যাওয়া হয় এবং কারাগারে পাঠানো হয়। খবর আলজাজিরা।

আজ মঙ্গলবার (২২ আগস্ট) সকালে সিঙ্গাপুর থেকে একটি প্রাইভেট প্লেনে চড়ে ব্যাংককের ডন মুয়াং বিমানবন্দরে পৌঁছেন। এর কিছুক্ষণ পরেই তাকে একটি পুলিশ কনভয়ে তুলে সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়া হয়। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার এবং অন্যান্য ফৌজদারি অপরাধের অভিযোগ রয়েছে। এসব অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে বর্ণনা করেছেন থাকসিন।

সাবেক এই প্রধানমন্ত্রীর মেয়ে পেতংতার্ন সিনাওয়াত্রা পরিবারের একটি ছবি ইনস্টাগ্রামে পোস্ট করে লেখেন, ‘থাইল্যান্ডে আবার স্বাগতম বাবা।’ থাকসিন ‘আইনি প্রক্রিয়ার’ মধ্য দিয়ে যাচ্ছেন বলে জানান তিনি।

পরে থাকসিন সিনাওয়াত্রাকে ব্যাংকক কারাগারে নিয়ে যাওয়া হয়। দেশটির সুপ্রিম কোর্টের এক বিবৃতিতে বলা হয়, তাকে মোট আট বছর জেল খাটতে হবে।

২০০১ সালে দেশের ক্ষমতায় এসেছিলেন থাকসিন সিনাওয়াত্রা। পাঁচ বছর পর নির্বাচনে আবারও বিপুল ভোটে জয় পেয়ে ক্ষমতায় ফেরেন তিনি। তবে, ২০০৬ সালের সেপ্টেম্বরে থাকসিন যখন নিউইয়র্কে জাতিসংঘে ভাষণ দেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন, তখন সামরিক বাহিনী ক্ষমতা দখল করে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *