এপ্রিল ২২, ২০২৪

বিজ রিপোর্ট

দুবাইয়ের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড কমোডিটিজ অথোরিটির সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ ২৭ অক্টোবর ২০২২ তারিখ সংযুক্ত আরব আমিরাতের স্থানীয় সময় বেলা ১১:০০ ঘটিকায় সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে সিকিউরিটিজ অ্যান্ড কমোডিটিজ অথোরিটি ভবনে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং সিকিউরিটিজ অ্যান্ড কমোডিটিজ অথোরিটি, সংযুক্ত আরব আমিরাত (সিকিউরিটিস এন্ড কমোডিটিএস অথরিটি , সংযুক্ত আরব আমিরাত ) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সমঝোতা স্মারকটি স্বাক্ষর করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং সিকিউরিটিস এন্ড কমোডিটিএস অথরিটি , সংযুক্ত আরব আমিরাত এর প্রধান নির্বাহী কর্মকর্তা ড: মারয়াম বুটি আল সুবাইদি । উক্ত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সিকিউরিটিস এন্ড কমোডিটিএস অথরিটি সংযুক্ত আরব আমিরাতের একটি নিয়ন্ত্রক সংস্থা যা আমিরাতের সিকিউরিটিজ ও কমোডিটি বাজারকে নিয়ন্ত্রণ করে। একটি ন্যায্য এবং দক্ষ সিকিউরিটিজ এবং কমোডিটিজ বাজারের সুশৃঙ্খল বিকাশ নিশ্চিত করা সংস্থাটির প্রাথমিক কাজ।

এখানে উল্লেখ্য যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে মধ্যপ্রাচ্যের বিনিয়োগ আকর্ষণ, রপ্তানি বৃদ্ধি, বাণিজ্যিক সহযোগিতাসহ পারস্পারিক সম্পর্ক উন্নয়নের উদ্দেশ্যে গত ০৮ মার্চ ২০২২ ইং থেকে ১২ মার্চ ২০২২ পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত ভ্রমণ করেন। উক্ত সফরকালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর সাথে সিকিউরিটিস এন্ড কমোডিটিএস অথরিটি , সংযুক্ত আরব আমিরাত এর একটি বৈঠক অনুষ্ঠিত হয় যেখানে উভয় দেশের পুঁজিবাজার ও বিনিয়োগ সম্ভাবনা ও সুযোগ-সুবিধার পাশাপাশি বিএসইসি এবং এসসিএ এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে আলোচনা হয়।

এর পরিপ্রেক্ষিতে উক্ত সমঝোতা স্মারকটি আজ স্বাক্ষরিত হল। উক্ত সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে উভয় দেশের পুঁজিবাজারে ডুয়েল লিস্টিং, বন্ড ইস্যু, জয়েন্ট সাবসক্রিপশন এবং কমোডিটি এক্সচেঞ্জ এর সুযোগ সৃষ্টি হবে। এছাড়াও পারস্পারিক যোগাযোগ বৃদ্ধি পাবে যা আইন কানুন প্রণয়ন, পুঁজিবাজারে কর্মরত লোকবলের দক্ষতা উন্নয়ন ও প্রশিক্ষণ, পুঁজিবাজারে নতুন পণ্য এবং সেবা প্রণয়ন ইত্যাদি বিষয়ে সহায়ক ভূমিকা পালন করবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *