মে ২৬, ২০২৪

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং কমিউনিস্ট পার্টির সপ্তাহব্যাপী কংগ্রেসে নতুন মেয়াদে শীর্ষ পদে উঠে এসেছেন। রোববার (২৩ অক্টোবর) কমিউনিস্ট পার্টির কর্মকর্তারা এএফপি সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। সপ্তাহব্যাপী কংগ্রেসের পর তৃতীয় মেয়াদে তিনি চীনের নেতা নির্বাচিত হলেন।

তৃতীয় মেয়াদে চীনের নেতা নির্বাচিত হওয়ার পর শি জিনপিং রোববার (২৩ অক্টোবর) ‘নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের’  প্রতিশ্রুতি দিয়েছেন। বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে দলের নেতাদের উদ্দেশ্যে  তিনি বলেন, আপনারা আমাদের ওপর যে আস্থা রেখেছেন তার জন্য আমি পুরো পার্টিকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।

চীনের কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস শেষ হয়েছে। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ক্ষমতা বাড়িয়ে দলীয় গঠনতন্ত্রে সংশোধনী অনুমোদন দেয়া হয়েছে এ কংগ্রেসে। প্রতি পাঁচ বছর পর পর হওয়া চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেস এক সপ্তাহ চলার পর শনিবার (২২ অক্টোবর) শেষ হয়।

২০তম কংগ্রেসে পার্টির সাধারণ সম্পাদক চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ক্ষমতা বাড়িয়ে দলীয় গঠনতন্ত্রে সংশোধনী অনুমোদন দেয়া হয়েছে এ কংগ্রেসে। সংশোধনীর উদ্দেশ্য দলে শির মূল অবস্থান পাকাপোক্ত করা। ফলে চীনের কমিউনিস্ট পার্টির পূর্ণ নিয়ন্ত্রণ এখন শি জিনপিংয়ের হাতে। পাশাপাশি পার্টির নতুন কেন্দ্রীয় কমিটিও প্রকাশ করা হয়েছে।

নতুন কেন্দ্রীয় কমিটিতে রাখা হয়নি প্রধানমন্ত্রী লি কেকিয়াং ও ওয়াং ইয়াংকে। বলা হচ্ছে শির সঙ্গে ঘনিষ্ঠতা নেই বলেই তাদের কমিটিতে রাখা হয়নি। চীনের প্রথা অনুযায়ী, তারা আরেক মেয়াদে পাঁচ বছরের জন্য সাত সদস্যের শক্তিশালী স্ট্যান্ডিং কমিটিতে দায়িত্ব পালন করতে পারতেন।

কমিটিতে শির ঘনিষ্ঠরাই জায়গা পাবেন বলে মনে করছেন অনেকে। রোববার (২৩ অক্টোবর) এ কমিটি ঘোষণার কথা রয়েছে। রোববারের বৈঠকের পর শি জিনপিং দলের সাধারণ সম্পাদক হিসেবে তার অবস্থান নিশ্চিত করবেন বলে জানা গেছে। এ দায়িত্বের সুবাদেই তৃতীয় মেয়াদে চীনা প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পাবেন শি জিনপিং।

শি জিনপিং বলেন, ২০তম কংগ্রেসের সব এজেন্ডা এদিন শেষ হয়েছে। এ সম্মেলন সফল হয়েছে। এ কংগ্রেস আমাদের পতাকাকে আরও উঁচু করেছে। শক্তি সঞ্চয় করেছে এবং ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা যুগিয়েছে।

চীনের প্রেসিডেন্ট হিসেবে কোনো ব্যক্তি কেবল দুই মেয়াদে দায়িত্ব পালনের বিধি ছিল। তবে ২০১৮ সালে তা বিলুপ্ত করেন শি জিনপিং। যা তাকে তৃতীয় মেয়াদে দায়িত্ব পালনের সুযোগ করে দিয়েছে। এতে করে, চীনা কমিউনিস্ট পার্টিতে মাও সেতুংয়ের পর সবচেয়ে ক্ষমতাধর নেতায় পরিণত হয়েছেন শি জিনপিং।

এদিকে চীনের সাবেক প্রেসিডেন্ট হু জিনতাওকে কমিউনিস্ট পার্টির কংগ্রেসের সমাপ্তি অনুষ্ঠান থেকে সরিয়ে নেয়া হয়। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পাশে বসা জিনতাওকে দুজন লোক এসে সরিয়ে নিয়ে যান। শির আগে চীনের প্রেসিডেন্ট ছিলেন জিনতাও।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *