অক্টোবর ১৮, ২০২৪

দেশীয় জলসীমায় অনুপ্রবেশ করে মাছ শিকারের অভিযোগে তিনটি ফিশিং ট্রলারসহ ৪৮ ভারতীয় জেলেকে আটক করেছে নৌবাহিনী ও মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের সদস্যরা। মোংলা থানায় তাদের হস্তান্তর করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার (১৭ অক্টোরর) রাতে ট্রলার দুটি আটক করা হয়। আজ শুক্রবার (১৮ অক্টোবর) সকালে জেলেদের থানায় হস্তান্তর করা হয়।

অনুপ্রবেশের অভিযোগ অস্বীকার করে ভারতীয় জেলেরা দাবি করেছেন, পথ ভুলে বা বিচ্ছিন্নভাবে কিছু কিছু ভারতীয় মাছ ধরার ফিশিং ট্রলার বাংলাদেশে ঢুকে পরার ঘটনা ঘটেছে।

পুলিশ জানায়, মা ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছের প্রজনন নিশ্চিতে ২২ দিনের মৎস্য আহরণ চলাকালে বঙ্গপোসাগরে বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে মাছ শিকার করছে ভারতীয় জেলেরা। এমন অপরাধে ভারতীয় পতাকাবাহী ৩টি ফিশিং ট্রলারসহ ৪৮ জেলেকে আটক করেছে নৌবাহিনী ও কোস্টগার্ড।

তিনি আরও বলেন, গত ১৭ অক্টোবর বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজ নিয়মিত প্যাট্রোলিং চলাকালে জাহাজের রাডারে সন্দেহজনক ফিশিং ট্রলারের উপস্থিতি লক্ষ্য করে তারা। তথ্যাদি বিশ্লেষণ করে বিদেশি পতাকাবাহী ট্রলার হিসেবে শনাক্ত করা হয়। এ সময় দেশীয় প্রশাসনের উপস্থিতি বুঝতে পেরে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে জাহাজে থাকা নৌবাহিনী ও কোস্টগার্ড সদস্যরা ধাওয়া করে ট্রলার তিনটিকে বাংলাদেশের জলসীমাতেই আটক করতে সক্ষম হয়।

তিনি আরও বলেন, শুক্রবার মধ্যরাতে আটক ট্রলার তিনটি ভারতীয় পতাকাবাহী ফিশিং ট্রলার মোংলায় নিয়ে আসে। নৌবাহিনীর হাতে আটক দুটি ট্রলারে মোট ৩২ জন ও কোস্টগার্ডের হাতে আটক একটি ট্রলারে ১৬ জন ভারতীয় জেলে রয়েছে। তারা সবাই ভারতীয় নাগরিক। পরবর্তীতে আটক ট্রলার ৩টি মোংলা নৌঘাটিতে নিয়ে আসা হয় এবং যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে ট্রলার ও আটক ভারতীয় জেলেদের মোংলা থানায় হস্তান্তর করা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...