সেপ্টেম্বর ২০, ২০২৪

সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে অনেক বেশিতে বিক্রি হচ্ছে ডিম-মুরগির দাম। আজ শুক্রবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর কারওয়ান বাজার, মিরপুর, হাতিরপুল, ধানমণ্ডি ও মোহাম্মদপুরসহ কয়েকটি এলাকায় ডিম ও মুরগি বাড়তি দামে বিক্রি হতে দেখা গেছে। তবে সবজির দাম গত সপ্তাহের মতোই রয়েছে।

কাঁচা বাজারে দেখা গেছে, প্রতি কেজি পটল বিক্রি হচ্ছে ৩০ টাকায়। এ ছাড়া প্রতি কেজি করলা ৫০ টাকা, কচু ৫০ টাকা, সিম ২০০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকায় বিক্রি হচ্ছে। লাউ প্রতি পিস ৬০ টাকায় বিক্রি হচ্ছে। আলু প্রতি কেজি ৫৫ টাকা, রসুন ২০০ টাকা, পেঁয়াজ ১১০ ও আদা ২৪০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। প্রতি কেজি শুকনা মরিচ ৩৮০ টাকা, হলুদ ৩৪০ ও জিরা ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে দেখা গেছে, ডিম বিক্রি হচ্ছে প্রতি ডজন ১৬৫ টাকায়, যা সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে ২৩ টাকা বেশি। অন্যদিকে, ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে কেজিপ্রতি ১৭৫ টাকা করে, যা নির্ধারণ করে দেওয়া দামের তুলনায় ৫ টাকা কম। এ ছাড়া পাড়া-মহল্লা কোথাও কোথাও ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। সরকার সম্প্রতি কেজিপ্রতি ব্রয়লার মুরগি উৎপাদক পর্যায়ে ১৬৮ টাকা ৯১ পয়সা ও পাইকারি পর্যায়ে ১৭২ টাকা ৬১ পয়সা এবং খুচরা পর্যায়ে ১৭৯ টাকা ৫৯ পয়সা নির্ধারণ করেছে।

এ ছাড়া সোনালি মুরগি বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮০০ টাকায়। খাসির মাংস এক হাজার ৫০ টাকা থেকে এক হাজার ১০০ টাকা এবং ছাগলের মাংস বিক্রি হচ্ছে এক হাজার টাকায়।

অন্যদিকে, খুচরা ব্যবসায়ীরা এক কেজি বা এক কেজি ১০০-২০০ গ্রাম বেশি ওজনের ইলিশ বিক্রি করছে এক হাজার ৬৫০ থেকে এক হাজার ৭০০ টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *