জুন ১৬, ২০২৪

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে অক্টোবর মাসে সরকারের রাজস্ব আদায় কমেছে সাড়ে ৬ কোটি টাকা। ২০২১ সালের অক্টোবর মাসের তুলনায় ডিএসই থেকে এই পরিমাণ রাজস্ব কম আয় হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, চেক নগদায়ন, ফ্লোর প্রাইস এবং আইএমএফের নানা শর্তের ইস্যুকে কেন্দ্র করে অক্টোবর মাসজুড়ে টালামাটাল ছিল দেশের পুঁজিবাজার। ফলে বেশির ভাগ দিন পুঁজিবাজারে দরপতন হয়েছে। এ কারণে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের লেনদেন কম হয়েছে। লেনদেন কম হওয়ায় সরকার ডিএসই থেকে রাজস্বও কম পেয়েছে বলে মনে করেন তারা।

ডিএসইর তথ্য মতে, অক্টোবর মাসে উদ্যোক্তা-পরিচালক ও বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা বাবদ লেনদেন হয়েছে ২১ হাজার ৯১ কোটি ৭২ লাখ ৯৩ হাজার ৮৬৯ টাকা। সেখান থেকে কর বাবদ সরকারের মোট রাজস্ব আয় হয়েছে ৩৪ কোটি ১৮ লাখ ৩৪ হাজার ৮১৪ টাকা।

দুই প্রকার লেনদেনের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের লেনদেন থেকে কর বাবদ রাজস্ব আয় হয়েছে ২১ কোটি ২০ লাখ ৩০ হাজার ৫৬৮ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আয় হয়েছে ১২ কোটি ৯৮ লাখ ৪ হাজার ২৪৬ টাকা।২০২১ সালের অক্টোবর মাসে উদ্যোক্তা-পরিচালক ও বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা বাবদ লেনদেন হয়েছিল ৩৭ হাজার ০১৭ কোটি ২৭ লাখ ৪২ হাজার ৮৮১ টাকা। সেখান থেকে সরকার রাজস্ব পেয়েছে ৪০ কোটি ৭৪ লাখ ৫ হাজার ৭৪১ টাকা।তার মধ্যে ৩৭ কোটি ২ লাখ ৩৯ হাজার ৭২৮ টাকার রাজস্ব পেয়েছে সরকার বিনিয়োগকারীদের লেনদেন বাবদ কর থেকে।

আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনা-বেচা থেকে রাজস্ব পেয়েছে ৩ কোটি ৭১ লাখ ৬৬ হাজার ১৩ টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ে তুলনায় ৬ কোটি ৫৫ লাখ ৭০ হাজার ৯২৭ টাকা কম রাজস্ব আয় হয়েছে।এদিকে চলতি বছরের সেপ্টেম্বর মাসে ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৩৫ হাজার ৪৮০ কোটি ২৪ লাখ ৪১ হাজার ১১৯ টাকা। সেখান থেকে কর বাবদ সরকার মোট রাজস্ব পেয়েছিল ৪০ কোটি ৭৮ লাখ ৪৭ হাজার ৭৭২ টাকা।

তার আগের মাস আগস্টে ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় ছিল ৩২ কোটি ৮৬ লাখ ৮৫ হাজার ৮৫৯ টাকা।আগস্ট মাসের ৩২ কোটি ৮৬ লাখ ৮৫ হাজার ৮৫৯ টাকার রাজস্ব আয়ের মধ্যে ব্রোকার হাউজের মাধ্যমে বিনিয়োগকারীদের লেনদেন থেকে সরকার রাজস্ব পেয়েছে ২৬ কোটি ১৫ লাখ ৯১ হাজার ৭৭১ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের লেনদেন থেকে সরকার রাজস্ব পেয়েছে ৬ কোটি ৭০ লাখ ৯৪ হাজারর ৮৮ টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *